বৃহস্পতিবার ২৩ ফেব্রুয়ারী ২০১৭


২০১৬ সালের বলিউডের ১০ ব্যবসাসফল সিনেমা


আমাদের কুমিল্লা .কম :
24.12.2016

প্রতি বছরের মতো এই বছরেও বলিউডে বেশ কিছু ব্যবসাসফল সিনেমা মুক্তি পেয়েছে। বছরের শুরুটা হয়েছে ফারহান আখতার ও বিগ বি  অমিতাভ বচ্চনের ‘ওয়াজির’ সিনেমা দিয়ে। থ্রিলারধর্মী সিনেমাটি বক্স অফিসে মাঝামাঝি আয় করেছে। তবে সালমান খানের ‘সুলতান’ বক্স অফিসে বাজিমাত করেছে।

এছাড়া  নীরাজ পান্ডের পরিচালনায় ভারতীয় ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির জীবনী নিয়ে নির্মিত সিনেমা “এমএস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’,  অক্ষয় কুমারের ‘এয়ারলিফট’ এবং ‘রুস্তম’ এ বছরের সেরা ১০ ব্যবসাসফল সিনেমার তালিকায় জায়গা করে নিয়েছে।

চলুন জেনে নেই এ বছর বক্স অফিস শাসন করেছে এমন ১০ বলিউড সিনেমার সম্পর্কে।

সুলতান (সালমান খান) : একজন কুস্তিগীরের জীবনের গল্প নিয়ে নির্মিত অ্যাকশন-রোমান্টিক ঘরানার সিনেমা ‘সুলতান’। এতে হরিয়ানার একজন কুস্তিগীরের ভূমিকার অভিনয় করেছেন সালমান খান। তার বিপরীতে একজন নারী কুস্তিগীরের ভূমিকায় অভিনয় করেছেন আনুশকা শর্মা। মুক্তির প্রথম দুই দিনে ৭৩.৭৪ কোটি রুপি আয় করেছিল সুলতান। ৭০ কোটি বাজেটের সিনেমাটির এখন পর্যন্ত আয় ৫৮৪ কোটি। পাশাপাশি এ বছরের সেরা ব্যবসা সফল সিনেমা ‘সুলতান’।

অ্যায় দিল হ্যায় মুশকিল (রণবীর কাপুর, ঐশ্বরিয়া রাই, আনুশকা শর্মা) : করণ জোহর পরিচালিত রোমান্টিক ঘরানার সিনেমা ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’। রণবীর কাপুর, ঐশ্বরিয়া রাই, আনুশকা শর্মা অভিনীত সিনেমাটির বক্স অফিসে সূচনাটাও ভালো ছিল। ৭০ কোটি বাজেটের  এ সিনেমাটির বক্স অফিসে আয় এখন পর্যন্ত প্রায় ২৩৭.৫৪ কোটি রুপি।

এয়ারলিফট (অক্ষয় কুমার) : রাজ কৃষ্ণ মেনন পরিচালিত ‘এয়ারলিফট’ সিনেমাটি মুক্তি পায় চলতি বছরের ২২ জানুয়ারি। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত সিনেমাটির প্রেক্ষাপট ইরাক এবং কুয়েতের মাঝে যুদ্ধ। ১৯৯০ সালে ইরাক-কুয়েত যুদ্ধের সময় প্রায় ১ লাখ ৭০ হাজারের বেশি ভারতীয় কুয়েতে আটকা পড়েছিল। ঠিক তখন প্রবাসী ভারতীয় ব্যবসায়ী রঞ্জিত ক্যাটাল ভারতীয় সরকার এবং ভারতীয় বিমানবাহিনীর সহযোগিতায় তাদের দেশে ফিরিয়ে আনেন। অক্ষয় কুমার এই রঞ্জিত ক্যাটালের চরিত্রে অভিনয় করেছেন। ‘এয়ারলিফট’ এই বছরের প্রথম ১০০ কোটির মাইলফলক অতিক্রম করা সিনেমা। ৩০ কোটি রুপি বাজেটের এ সিনেমার এখন পর্যন্ত আয় প্রায় ২৩১.৬ কোটি রুপি।

রুস্তম (অক্ষয় কুমার) : ‘রুস্তম’ সিনেমাটিও নির্মিত হয়েছে সত্য ঘটনা অবলম্বনে। এতে অক্ষয় কুমার একজন নেভি অফিসারের ভুমিকায় অভিনয় করেছেন। এই সিনেমাটিও বক্স অফিসে বেশ ভাল ব্যবসা করেছে। ১০০ কোটি আয় করা সিনেমার তালিকায় চতুর্থ সিনেমা এটি। ৬৫ কোটি রুপি বাজেটের ‘রুস্তম’ সিনেমাটি এখন পর্যন্ত বক্স অফিসে প্রায় ২১৬.৩৫ কোটি রুপি আয় করেছে।

এমএস ধোনি : দ্য আনটোল্ড স্টোরি (সুশান্ত সিং রাজপুত) : ভারতীয় ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির জীবনী নিয়ে নির্মিত সিনেমা ‘এমএস ধোনি : দ্য আনটোল্ড স্টোরি’। ভারতীয় রেলে চাকরি করা থেকে শুরু করে, ভারতীয় ক্রিকেট টিমের অধিনায়ক হয়ে ওঠা, প্রেম থেকে শুরু করে ধোনির  জীবনের নানা উত্থান-পতনের বিভিন্ন মুহূর্তকে তুলে ধরা হয়েছে সিনেমাটিতে। অত্যন্ত সুন্দরভাবে সবকিছু তুলে ধরেছেন নির্মাতা। সিনেমাটি ছুটির দিনে মুক্তি না পেয়েও প্রথম দিনে ২১ কোটি রুপি আয় করে। পরবর্তীতে এ বছর বলিউডের দ্বিতীয় ব্যবসাসফল সিনেমাতে পরিণত হয়। ১০৪ কোটি রুপি বাজেটের সিনেমাটির এ যাবৎ আয় হয়েছে ২১৫.৪৮কোটি রুপি।

হাউসফুল-থ্রি (অক্ষয় কুমার, অভিষেক বচ্চন, রিতেশ দেশমুখ) : সাজিদ ফরহাদের পরিচালনায় ‘হাউসফুল’ ফ্র্যাঞ্চাইজির তৃতীয় সিনেমা এটি। সিনেমাটিতে অভিনয় করেছেন অক্ষয় কুমার, রিতেশ দেশমুখ, অভিষেখ বচ্চন, জ্যাকুলিন ফার্নান্দেজ, নার্গিস ফাখরি এবং লিসা হেডন। পরিচালক মনে করেছিলেন এই সিনেমাটি সর্বোচ্চ আয় করলেও ৮৫ কোটি রুপি অতিক্রম করতে পারবেনা। কিন্তু তার অনুমান ভুল প্রমাণ করে এখন পর্যন্ত বক্স অফিসে সিনেমাটি আয় করেছে ১৯৫ কোটি রুপি।

ফ্যান (শাহরুখ খান) : চলতি বছরের বহুল প্রতীক্ষিত সিনেমার একটি শাহরুখ খান অভিনীত সিনেমা ‘ফ্যান’। একজন তারকা এবং তার অন্ধ ভক্তকে নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। এতে সুপারস্টার আরিয়ান খান এবং ভক্ত গৌরব চান্না দুই চরিত্রেই অভিনয় করেছেন শাহরুখ খান। সিনেমাটি প্রযোজনা করেছে যশ রাজ ফিল্মস। ১০৫ কোটি বাজেটের সিনেমাটি প্রথম দিনে আয় করেছিল ১৯.২০ কোটি রুপি। তবে সর্বশেষ তথ্য অনুযায়ী এখন পর্যন্ত ‘ফ্যান’ সিনেমার আয় করেছে ১৮৮ কোটি রুপি।

শিবে (অজয় দেবগন) : বক্স অফিস লড়াইয়ে গত ২৮ অক্টোবর করণ জোহরের ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ সিনেমার সঙ্গে মুক্তি পেয়েছিল অজয় দেবগন অভিনীত ও পরিচালিত সিনেমা ‘শিবে’। বক্স অফিসে ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ সিনেমাকে পেছনে ফেলতে ব্যর্থ হয়েছে ‘শিবে’। সিনেমাটি নিয়ে অজয়ের ভক্তরা মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছেন। এখন পর্যন্ত সিনেমাটির বক্স অফিসে আয় ১৪৬.২৫ কোটি রুপি।

নীরজা (সোনম কাপুর ) : সিনেমাটি তৈরি হয়েছে বিমানবালা নীরজা ভানটের জীবনের গল্পের ওপর ভিত্তি করে। ১৯৮৬ সালের ৫ সেপ্টেম্বর ভারত থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল ‘প্যান অ্যাম ফ্লাইট ৭৩’ বিমান। পরবর্তীতে পাকিস্তানের করাচীতে যাত্রা বিরতির সময় বিমানটি সন্ত্রাসীদের হাতে জিন্মি হয় এবং এ ঘটনায় প্রাণ হারান নীরজা ভানট। সেই ঘটনায় তুলে ধরা হয়েছে সিনেমাটিতে। বিমান ছিনতাইয়ের সেই ঘটনায় ২০ জন যাত্রী মারা গিয়েছিলেন এবং ১০০ জন আহত হয়েছিলেন। বাকি মানুষের জীবন বেঁচে গিয়েছিল নীরজার উপস্থিত বুদ্ধি ও সাহসিকতার জন্যই। পরবর্তী সময়ে নীরজাকে মরণোত্তর অশোক চক্র উপাধি দেওয়া হয়েছিল।  সোনাম কাপুর নীরজার ভূমিকায় অভিনয় করে বেশ প্রশংসা পেয়েছেন। ২০ কোটি বাজেটের ‘নীরজা’ সিনেমাটি এ পর্যন্ত আয় করেছে ১৩৫ কোটি রুপি।

বাঘি (টাইগার শ্রফ, শ্রদ্ধা কাপুর) : ‘হিরোপান্তি’ সিনেমার মাধ্যমে আলোচনায় এসেছিলেন পরিচালক সাব্বির খান। তারই অ্যাকশন-থ্রিলার সিনেমা ‘বাঘি’। সিনেমায় টাইগার শ্রফ এবং শ্রদ্ধা কাপুর অভিনয় করেছেন। সিনেমাটি নিয়ে সমালোচকরা নেতিবাচক কথা বললেও ভারতীয় বক্স অফিসে এটি ভালোই ব্যবসা করেছে। সিনেমাটি নির্মাণে খরচ হয়েছিল ৩৫ কোটি রুপি। বক্স অফিসে এখন পর্যন্ত সিনেমাটির আয় ১২৭ কোটি রুপি।

এছাড়া ২৩ ডিসেম্বর মুক্তি পাচ্ছে আমির খান অভিনীত ও বছরের অরেকটি প্রতীক্ষিত সিনেমা ‘দাঙ্গাল’। এটিও বক্স অফিসে ভালো সাড়া ফেলবে বলে আশা করছেন বক্স অফিস বিশ্লেষকরা।

তথ্যসূত্র : কইমই ডটকম, উইকিপিডিয়া

গো নিউজ ২৪/ এস কে