শুক্রবার ২৩ অগাস্ট ২০১৯


হাইকোর্টে স্থায়ী হলেন আট বিচারপতি


আমাদের কুমিল্লা .কম :
08.02.2017

সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে আট বিচারপতিকে স্থায়ী করে প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়। মঙ্গলবার রাতে এই প্রজ্ঞাপন জারি হয়। হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ এ তথ্য নিশ্চিত করেছেন। তবে তাদের কবে শপথ পাঠ করানো হবে সে বিষয়টি তিনি নিশ্চিত করতে পারেননি।

হাইকোর্টের স্থায়ী বিচারপতি হয়েছেন- চট্টগ্রাম মহানগরের সাবেক জেলা ও দায়রা জজ এসএম মজিবুর রহমান, গাজীপুরের সাবেক জেলা জজ আমির হোসেন, সুপ্রিমকোর্টের আইনজীবী খিজির আহমেদ চৌধুরী, সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) রাজিক আল জলিল, সাবেক ডিএজি ভীষ্মদেব চক্রবর্তী, আইনজীবী মো. ইকবাল কবির লিটন, সাবেক ডিএজি মো. সেলিম ও সাবেক ডিএজি মো. সোহরাওয়ার্দী।

সুপ্রিমকোর্টের সাবেক রেজিস্ট্রার ফরিদ আহমেদ শিবলীকে স্থায়ী করা হয়নি। এছাড়া সুপ্রিমকোর্টের আইনজীবী জ্যোতির্ময় নারায়ণ দেব চৌধুরী মারা গেছেন।

২০১৫ সালের ৯ ফেব্রুয়ারি এই ১০ জনকে অস্থায়ীভাবে হাইকোর্টে বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি। ওই বছরের ১৩ ফেব্রুয়ারি তারা শপথ গ্রহণ করেন।

সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতি প্রধান বিচারপতির সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে প্রাথমিকভাবে দুই বছরের জন্য হাইকোর্টের অস্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দেন। দুই বছর পর রাষ্ট্রপতির ইচ্ছানুযায়ী তাদেরকে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দেয়া হয়।