শুক্রবার ২৩ অগাস্ট ২০১৯
  • প্রচ্ছদ »sub lead 3 » শিক্ষা সফরে ‘ডুসালাম’ এর বন্ধুদের অন্যরকম একদিন


শিক্ষা সফরে ‘ডুসালাম’ এর বন্ধুদের অন্যরকম একদিন


আমাদের কুমিল্লা .কম :
13.02.2017

স্টাফ রিপোর্টার।। ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অধ্যয়নরত কুমিল্লার লাকসাম ও মনোহরগঞ্জের শিক্ষার্থীদের সংগঠন ‘ডুসালাম’ এর সদস্যরা অন্যরকম একদিন সময় কাটিয়েছে। গত শুক্রবার (১০ ফেব্রুয়ারি) গাজীপুরের বঙ্গবঙ্গু শেখ মুজিব সাফারী পার্ক ও নুহাশ পল্লিতে সংগঠনটির বার্ষিক শিক্ষা সফর অনুষ্ঠিত হয়। এতে নবীন প্রবীণ মিলিয়ে প্রায় শতাধিক সদস্য অংশগ্রহণ করেন। একাত্তরের মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে প্রতিষ্ঠিত সংগঠনটির শিক্ষা সফরের শ্লোগান ছিল ‘ডুসালামের বনভোজন, যাচ্ছি আমরা ৭১ জন’।
জানা গেছে, বার্ষিক শিক্ষা সফর উপলক্ষে সংগঠনটির সদস্যদের নিজ জন্মস্থান লাকসাম-মনোহরগঞ্জ সম্পর্কিত সাধারণ জ্ঞান প্রতিযোগিতা, রম্য বিতর্ক, কবিতা আবৃত্তি, সংগীত, উপস্থিত অভিনয়, হাড়ি ভাঙ্গা  খেলা, বালিশ খেলা ও র‌্যাফেল ড্রসহ আনন্দদায়ক ব্যাপক ইভেন্টের আয়োজন করা হয়। প্রতিটি ইভেন্টে বিজয়ী প্রথম তিন জনকে পুরস্কারও প্রদান করা হয়। এয়াড়া শিক্ষা সফরে অংশগ্রহণকারীদের সকাল-বিকেলে া স্বাস্থ্যসম্মত নাশতা এবং দুপুরে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়েছে।
এ প্রসঙ্গে জানতে চাইলে সংগঠনের সভাপতি আবদুল্লাহ আল নোমান মজুমদার বলেন, ‘ডুসালাম’ একটি অরাজনৈতিক ও অসাম্প্রদায়িক সংগঠন। শিক্ষা-ঐক্য-উন্নয়ন এই মূলনীতির ভিত্তিতে দলমত নির্বিশেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত লাকসাম-মনোহরগঞ্জের যেকোন নিয়মিত শিক্ষার্থী এই সংগঠনের সদস্য হতে পারবেন। তিনি জানান, সংগঠনের সদস্যরা তাঁদের মেধা ও শ্রম দিয়ে অত্র অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখার সুযোগ পাবেন। এ সংগঠনের কার্যক্রম আরও এগিয়ে নিতে সকলের সহযোগীতা কামনা করেন তিনি।
এদিকে, পুরস্কার বিতরণ পর্বে ‘ডুসালাম’ এর প্রতিষ্ঠাতা অহিদুর রহমান জয় সংগঠনের পৃষ্ঠপোষক খোরশেদ আলমসহ শুভানুধ্যায়ী ও সংশ্লিষ্ট সকলের প্রতি বিশেষ কৃতজ্ঞতা ও আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, আমরা সবাই লাকসাম-মনোহরগঞ্জের সন্তান। ঘরে ঘরে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার মাধ্যমে অত্র অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখা আমাদের নৈতিক দায়িত্ব। লেখাপড়ার পাশাপাশি সামাজিক কর্মকান্ডে সম্পৃক্ত হতে নবীন শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি। এ সময় সংগঠনটির সদস্যদের উজ্জ্বল ভবিষ্যত ও সংগঠনের সাফল্য কামনা করেন তিনি।