শুক্রবার ৭ অগাস্ট ২০২০


সৌদিতে তৈরি হবে ‘বিনোদন নগরী’


আমাদের কুমিল্লা .কম :
09.04.2017

সৌদি আরবের রাজধানী রিয়াদের দক্ষিণে ৩৩৪ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে এক বিশাল ‘বিনোদন নগরী’ গড়ে তোলা হবে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান শুক্রবার এই ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে দেশটির সরকারি বার্তা সংস্থা এসপিএ।

এই বিনোদন নগরীকে মধ্যপ্রাচ্যের অন্যতম প্রধান সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে গড়ে তুলতে চায় সৌদি। এতে বিনোদন, খেলাধুলা, সাংস্কৃতিক কর্মকাণ্ড সব ব্যবস্থা থাকবে। গড়ে তোলা হবে সাফারি এবং থিম পার্ক।

প্রিন্স মোহাম্মদ বিন সালমানের এক বিবৃতিতে জানানো হয়েছে, বিনোদন নগরীর মূল বিনিয়োগ আসবে সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড থেকে। এতে দেশি-বিদেশি আরও বহু কোম্পানিও বিনোয়োগ করবে। ২০১৮ সালে এটির কাজ শুরু হবে। এটি উদ্বোধন করা হবে ২০২২ সালে।

প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেন, সৌদি আরবে পরবর্তী প্রজন্মের বিনোদন, সাংস্কৃতিক ও সামাজিক চাহিদা পূরণের সব ব্যবস্থা থাকবে এতে।

যুক্তরাষ্ট্রের ‘সিক্স ফ্ল্যাগস’ কোম্পানি জানিয়েছে তারা দেশটিতে তিনটিতে থিম পার্ক তৈরি করতে আলোচনা শুরু করেছে। একটি থিম পার্কে তারা তিনশো হতে পাঁচশো মিলিয়ন ডলার বিনিয়োগ করবে।

উল্লেখ্য কট্টর ওয়াহাবী মতাদর্শের অনুসারি সৌদিতে সম্প্রতি বেশ কিছু সংস্কার প্রক্রিয়া শুরু হয়েছে। সৌদি শাসকরা তাদের তেল নির্ভরতা কমাতে চাইছেন। সেই সঙ্গে দেশটির কট্টরপন্থী ভাবমূর্তিও ঝেড়ে ফেলতে চাইছেন।