শুক্রবার ৭ অগাস্ট ২০২০


সুইডেন হামলার দায় স্বীকার


আমাদের কুমিল্লা .কম :
11.04.2017

সুইডেনের রাজধানী স্টকহোমে হামলার ঘটনায় আটক প্রধান সন্দেহভাজন উজবেকিস্তানের নাগরিক সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছেন। তার আইনজীবীর বরাত দিয়ে মঙ্গলবার এ খবর প্রকাশ করেছে বিবিসি।

স্টকহোমের একটি আদালতে সন্দেহভাজন ৩৯ বছর বয়সী রাখমাত আখিলভ এ হামলার দায় স্বীকার করেন।

গত শুক্রবার স্টকহোমের একটি ডিপার্টমেন্টাল স্টোরে একটি ট্রাক তুলে দেয় আখিলভ। এতে চারজন নিহত এবং বহু মানুষ আহত হন। তাদের মধ্যে দুজনের অবস্থা এখনো আশঙ্কাজনক।

আইনজীবী জোহান এরিকসন জানান, আখিলভ সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছেন। এই কারণে তাকে আনুষ্ঠানিকভাবে আটক করা হবে।

হাতকড়া পরা অবস্থায় আদালতে হাজির করা হয় আখিলভকে।  এই সময় আদালতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার ছিল এবং প্রেস গ্যালারি গণমাধ্যমকর্মীতে পরিপূর্ণ ছিল।

সুইডিশ পুলিশ জানায়, আখিলভকে নিরাপত্তা বাহিনী আগে থেকেই চিনত।তাকে সুইডেনে থাকার অনুমতি বাতিল করা হয়েছিল। তিনি ইসলামিক স্টেট(আইএস)’র প্রতি সমর্থন প্রকাশ করেছিলেন।

হামলার পর ঘটনাস্থল থেকে পালিয়ে গিয়েছিলেন আখিলভ। কয়েক ঘণ্টা পর তাকে রক্তাক্ত অবস্থায় স্টকহোমের উত্তরের একটি শহরতলী থেকে গ্রেপ্তার করে পুলিশ।

সংবাদ প্রতিবেদন অনুযায়ী, আখিলভের এক স্ত্রী এবং চার সন্তান উজবেকিস্তানে বসবাস করছেন।

পুলিশ কর্মকর্তা জোনাস হাইসিং জানান, ২০১৪ সালে সুইডেনের নাগরিকত্বের আবেদন করেছিলেন আখিলভ। ২০১৬ সালের ডিসেম্বরে তাকে জানিয়ে দেয়া হয়, আগামী চার সপ্তাহের মধ্যে তাকে সুইডেন ত্যাগ করতে হবে। তারপর তিনি পালিয়ে যান। ফেব্রুয়ারি মাসে তাকে অপরাধীর তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।