শুক্রবার ৭ অগাস্ট ২০২০


ফ্লোরিডায় ১০৫ স্থানে জ্বলছে আগুন, জরুরি অবস্থা


আমাদের কুমিল্লা .কম :
12.04.2017

যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ফ্লোরিডা অঙ্গরাজ্যে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে দাবানল। ফ্লোরিডার গভর্ণর রিক স্কট মঙ্গলবার জর্জিয়া লাইন থেকে মিয়ামি-ডেড পর্যন্ত জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

গভর্ণর দাবানল নিয়ন্ত্রণে অভিযান আরো জোরদার করেছেন। এতে ক্ষতিগ্রস্ত লোকজনের কাছে প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করা হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিরন্তন কাজ করে যাওয়া অগ্নি নির্বাপক কর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন গর্ভণর। তিনি বলেন, স্টেট ও ফেডারেল অগ্নি নির্বাপক কর্মীরা তৎপর না হলে আমরা অনেক প্রাণ হারাতাম। ক্ষয়ক্ষতিও হতো প্রচুর। দাবানলের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রাণীকুলও। রবিবার অগ্নি নির্বাপক কর্মীরা একটি ১৩ফুট লম্বা অজগর সাপ উদ্ধার করেছে। যার সারা শরীর আগুনের তাপে পুড়ে গেছে।

তিনি বলেন, ‘দাবানল ছড়িয়ে পড়ার কারণে আজ আমি ফ্লোরিডায় জরুরি অবস্থা ঘোষণা করছি এবং এ দাবানল মোকাবেলায় আমরা প্রস্তুত রয়েছি।’

ফ্লোরিডা ফরেস্ট সার্ভিস জানায়, এ রাজ্যের ১০৫টি স্থানে আগুন জ্বলছে। কৃষি কর্মকর্তা অ্যাডাম পুটন্যাম বলেন, ২০১১ সালের পর এটি সবচেয়ে বড় দাবানল। সেই সময়ে মোট ১০৭টি স্থানে আগুন লেগেছিল। তিনি দাবি করেন, এই বছরের ৯০ শতাংশ আগুন মানবসৃষ্ট কারণে ঘটেছে। দাবানলে আট হাজার হেক্টরের বেশি জমিতে আগুন ছড়িয়ে পড়েছে। জানুয়ারি মাস থেকে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এ রাজ্যে দাবানলে প্রায় ২৮ হাজার হেক্টর জমি আগুনে পুড়ে গেছে।

ফ্লোরিডার রাজ্যের স্বাস্থ্য কর্মকর্তা বলেন, ধোঁয়ার কারণে অনেকেই ফুসফুসের প্রদাহে ও হৃদরোগে আক্রান্ত হচ্ছেন। চিকিৎসকরা নিতান্ত প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না বেরুনোর পরামর্শ দিচ্ছেন।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আগামী কয়েক মাস ফ্লোরিডায় তাপমাত্রা অনেক বেশি থাকবে বলে ধারণা করা হচ্ছে।