রবিবার ২৫ জুন ২০১৭


অপশক্তি, সামাজিক দায়বদ্ধতা ও তরুণ প্রজন্ম


আমাদের কুমিল্লা .কম :
26.04.2017

আনোয়ারুল আজিম।। বাঙালির দীর্ঘ সংগ্রামের ইহিাসে তরুণ প্রজন্মের ভূমিকাই ছিল সবচেয়ে বেশি। ১৭৫৭ সালের ২৩ জুন পলামির আমরো কাননে স্বাধীনতার যে লাল সূর্যটি অস্তমিত হয় সেটি উদ্ধার করতে আমাদের অপেক্ষা করতে হয়েছে ২১৪ বছর। ১৭৫৭ থেকে ১৯৪৭ সাল পর্যন্ত ইংরেজদের ও ১৯৪৭ থেকে ১৯৭১ পর্যন্ত পশ্চিম শাসকদের শোসন আর নির্যাতনের বিরুদ্ধে। ইংরেজদের বিরুদ্ধে বিপ্লবী আন্দোলনের কথা আমরা সবাই জানি যে আন্দোলনে নেতৃত্ব দেয় অরবিন্দ্র ঘোষ ও রবিন্দ্র ঘোষ তার পর অনুষ্ঠিত হয় চট্টগ্রামে সূর্যসেনের নেতৃত্বে ইংরেজ বিরোধী আন্দোলন। ইংরেজ বিরোধী আন্দোলনের অভিযোগে ১৯৩৪ খ্রি. যুব বিদ্রোহের মহানায়ক মাস্টারদা সূর্যসেনের ফাঁসি হয়। এমনকি ফাঁসির পর তার লাশটি পর্যন্ত বঙ্গোপসাগরে ভাসিয়ে দেয়া হয়। সূর্যসেনের মত শত শত তরুণদের আত্মত্যাগের বিনিময়ে ১৯৪৭ সালে ইংরেজদের অবসান ঘটিয়ে দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে ভারত-পাকিস্তান দুটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা লাভ করে। তার পরের ১৯৫২, ১৯৬৯, ১৯৬৬, ১৯৭১ এর মুক্তিসংগ্রামের ইতিহাস প্রত্যেকের জানা। সবকটি আন্দোলনে তরুণদের ভূমিকাই ছিলো সব থেকে বেশি। এমনকি ১৯৯০ স্বৈরাচার বিরোধী আন্দোলন ও স্বাধীনা বিরোধী রাজাকারদের বিচারের দাবিতেও তরুণ প্রজন্মের ভূমিকাই ছিলো বেশি।
বর্তমান বাংলাদেশের মোট জনসংখ্যার শতকরা ৬৫ ভাগেই তরুণ সমাজ এমন পরিস্থিতিতে মোক্ষম সুযোগ এই প্রজন্মকে কাজে লাগিয়ে মুক্তিযুদ্ধের চেতনার আলোকে দেশকে এগিয়ে নেয়ার। কিন্তু সেই তরুণদের একাংশ এখন মাদক, জঙ্গিবাদ ও ইভটিজিং এর দিকে ঝুঁকছে। তরুণ জঙ্গিরা এতোটাই বিপদগামীতায় নিমজ্জিত যে নিজেকে ধ্বংস করে হলেও অন্যদের হত্যা করতে দ্বিধা করছেনা। তরুণ শক্তির এ কী অপচয়? তাই এই শক্তিকে সৃষ্টিশীল, যুক্তিশীল, মানবতার কর্মী ও উৎপাদনশীল করতে প্রয়োজন সামাজিক আন্দোলন। যে আন্দোলনটি শুরু করতে হবে-পরিবার থেকে সমাজ শিক্ষা প্রতিষ্ঠানসহ রাষ্ট্রীয় সকল পর্যায়ে। কারণ বাঙালির সংস্কৃতি সহশীলতার, বন্ধত্বের বন্ধনের ও মানবিকতার কখনো হিংস্রতার হতে পারে না। তাই জাতির বর্তমান এবং ভবিষ্যৎ প্রজন্মকে মাদক, জঙ্গিবাদ ও ইভটিজিং সহ সকল অপশক্তি থেকে মুক্ত করতে প্রয়োজন আমাদের সকলের সামাজিক দায়বদ্ধতা থেকে সামাজিক আন্দোলন।
যে আন্দোলন নির্ভর করে তরুণ প্রজন্মের ইতিবাচক ভূমিকার উপর।



Notice: WP_Query was called with an argument that is deprecated since version 3.1.0! "caller_get_posts" is deprecated. Use "ignore_sticky_posts" instead. in /home/dailyama/public_html/beta/wp-includes/functions.php on line 4022