রবিবার ২৫ জুন ২০১৭


ভারতের জাতীয় পতাকাকে অপমান করে নোংরা ভাষা থামল না বাংলাদেশের


আমাদের কুমিল্লা .কম :
18.06.2017

সেমিফাইনালের আগেই ফেসবুকে তৈরি হয়েছিল ‘ট্রোল’ পেজ। কুকুরের গায়ে ভারতের পতাকা জড়িয়ে চূড়ান্ত অপমান। কিন্তু সব ব্যঘ্রগর্জন থামিয়ে বৃহস্পতিবার সন্ধেতেই সেই জবাব পেয়ে গিয়েছে বাংলাদেশ। কিন্তু তাতেও থামেনি সেখানকার সমর্থকরা। ভারতের জাতীয় পতাকা বিকৃত করে এখনও চলছে ‘ট্রোল’। যেখানে সেদেশের ক্রিকেট সমর্থকদের কুরুচিকর মন্তব্যের নিদর্শন পাওয়া যাচ্ছে।

চ্যাম্পিয়নস ট্রফিকে ভারত-বাংলাদেশ মুখোমুখি হওয়ার আগেই সেই কুরুচির পরিচয় পাওয়া গিয়েছিল। কিন্তু তাই বলে একেবারে গো-হারার পরেও জারি সেই দাপট! বাংলাদেশের ট্রোল পেজ নিয়ে প্রতিবাদে মুখর হয়েছেন ভারতীয়রা।

ভারতের নামকে বিকৃত করে নোংরা ভাষা ব্যবহার করে একটি পেজ খোলা হয়েছে। ম্যাচ শুরুর আগে সেখানে চলছিল হম্বিতম্বি। কোহলিকে ‘কুলি’ বলে সম্বোধন করে এডিট করা ছবি পোস্ট করা হয়েছে। ভারতীয় প্লেয়ারদের ছবি দিয়ে এমন কথা ব্যবহার করা হয়েছে, যাতে প্রমাণ করা হয়েছে যে ভারত নাকি বাংলাদেশকে ভয় পাচ্ছে। সেমিফাইনালে বাংলাদেশকে কার্যত গুঁড়িয়ে দেওয়ার পর সেসব ছবি রীতিমত হাস্যকর হয়ে উঠেছে। কিন্তু তাতেও দমেনি এরা।

এবার শুরু হয়েছে অন্য ধরনের কুরুচিকর মন্তব্য। অকথ্য ভাষায় দেওয়া হচ্ছে পোস্ট। আর সেই পেজের ডিসপ্লে পিক বা কভার পিক দেখলে যে কোনও ভারতীয় সরব হবেন। অশোক চক্রের উপর কালো দাগ করে দেওয়া হয়েছে। বিরাট কোহলির ছবি দিয়ে কুকুরের সঙ্গে তুলনা দেওয়া হয়েছে। বাংলাদেশের সমর্থকদের এই ধরনের ভাষার ব্যবহার কোনোভাবেই কাম্য নয়।



Notice: WP_Query was called with an argument that is deprecated since version 3.1.0! "caller_get_posts" is deprecated. Use "ignore_sticky_posts" instead. in /home/dailyama/public_html/beta/wp-includes/functions.php on line 4022