শনিবার ২২ জুলাই ২০১৭
  • প্রচ্ছদ » sub lead 3 » ভারতীয় তিন চ্যানেল বন্ধের আপিল শুনানি ২২ অক্টোবর


ভারতীয় তিন চ্যানেল বন্ধের আপিল শুনানি ২২ অক্টোবর


আমাদের কুমিল্লা .কম :
21.06.2017

বাংলাদেশের অভ্যন্তরে প্রচারিত ভারতীয় তিনটি টিভি চ্যানেলের (স্টার জলসা, স্টার প্লাস ও জি বাংলা) সম্প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে করা রিট খারিজের বিরুদ্ধে আপিল শুনানির জন্য ২২ অক্টোব দিন ধার্য করেছেন আদালত। সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত বুধবার শুনানির জন্য এ দিন নির্ধারণের আদেশ দেন। পরে রিটকারী আইনজীবী একলাস উদ্দিন ভূঁইয়া আপিল শুনানির দিন নির্ধারণের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন।

এর আগে ২০ ফেব্রুয়ারি ভারতীয় তিনটি টিভি চ্যানেল সম্প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে করা রিট খারিজ করে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করা হয়। আইনজীবী একলাস উদ্দিন ভূঁইয়া আবেদনটি করেন।

গত ২৯ জানুয়ারি বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ ভারতীয় চ্যানেল বন্ধের নির্দেশনা চেয়ে করা রিট খারিজ করে দেন।

রায়ের পর্যবেক্ষণে আদালত বলেন, ডিজিটালাইজেশনের এ যুগে বাস্তবতা নিয়ে চোখ বন্ধ রাখা সম্ভব নয়। তবে এমন কোনো অনুষ্ঠান দেখানো ঠিক নয়, যা আমাদের সামাজিক ও সাংস্কৃতিক মূল্যবোধকে ব্যাহত করে। এ ক্ষেত্রে কেবল টেলিভিশন নেটওয়ার্ক আইন-২০০৬ এর ১২ ধারা অনুযায়ী একটি কমিটি করার বিধান রয়েছে। যে কমিটির দায়িত্ব টেলিভিশন অনুষ্ঠানসমূহ মনিটরিং করা।

আদালত আরো বলেন, কোনো অনুষ্ঠান সম্প্রচারের ফলে যদি ব্যক্তিগতভাবে কেউ ক্ষতিগ্রস্ত হয় বা সংক্ষুব্ধ হয়, তবে তাকে সরকারের কাছে অভিযোগ করতে হবে। আইন অনুযায়ী এ সংক্রান্ত অভিযোগ সরকারকে সাত দিনের মধ্যে নিষ্পত্তি করতে হয়। কিন্তু রিটকারী সে ধরনের কোনো আবেদন করেননি।

আদালত বলেন, এ রিটের কোনো মেরিট (গুণাগুণ) আমরা খুঁজে পাইনি। তাই এ রিট খারিজ করা হলো।

২০১৪ সালের জুলাই মাসে রোজার ঈদকে সামনে রেখে স্টার জলসার ‘বোঝেনা সে বোঝেনা’ সিরিয়ালের পাখি চরিত্রের নামে পোশাক কিনতে না পেরে বাংলাদেশে অনেকে আত্মহত্যা করে। এ নিয়ে পত্রপত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। সেসব সংবাদ যুক্ত করে ওই বছরের আগস্ট মাসে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় একটি রিট করেন আইনজীবী সৈয়দা শাহীন আরা লাইলী।



Notice: WP_Query was called with an argument that is deprecated since version 3.1.0! caller_get_posts is deprecated. Use ignore_sticky_posts instead. in /home/dailyama/public_html/beta/wp-includes/functions.php on line 4023