মঙ্গল্বার ২১ নভেম্বর ২০১৭


আজ আখতার হামিদ খানের ১০৩ তম জন্মবার্ষিকী


আমাদের কুমিল্লা .কম :
15.07.2017


স্টাফ রিপোর্টার ॥
আজ ১৫ জুলাই শনিবার। ১৯১৪ সালের এই দিনে জন্মে ছিলেন বিশ্বখ্যাত সমাজ বিজ্ঞানী ও বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) প্রতিষ্ঠাতা ড. আখতার হামিদ খান। শিক্ষা জীবনে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি শেষে ১৯৩৪ সালে যোগদান করেন আইসিএস সদস্য হিসেবে। প্রথম পোস্টিং হয় কুমিল্লায় প্রবেশনার ম্যাজিস্ট্রেট হিসেবে। রূপকথার এই রাজকুমারের বৈচিত্র্যময় বর্ণাঢ্য চাকরিজীবন এখানে বলে শেষ করা যাবে না। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন নেত্রকোনার মহকুমা প্রশাসক হিসেবে থাকা অবস্থায় ময়মনসিংহ জেলার ইংরেজ ম্যাজিস্ট্রেটের সাথে ন্যায়সঙ্গত মতভেদের ফলে চাকরিতে ইস্তফা দিয়ে আগ্রায় চলে যান। সেখানে মাদ্রাসার শিক্ষকতা থেকে শুরু করে বহুবিধ পেশার বাস্তব অভিজ্ঞতায় তিনি নিজেকে সমৃদ্ধ করেন। ভারত বিভাগের পর তিনি পাকিস্তানের করাচী চলে আসেন। পন্চাশের দশকে দুই মেয়াদে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। এরই মাঝে ১৯৫৩ সালে ভি-এইডের পরিচালকের দায়িত্বও পালন করেন।
১৯৫৯ সালে আসে সে মাহেন্দ্রক্ষণ যখন তিনি বাংলাদেশ (তৎকালীন পাকিস্তান) গ্রাম/পল্লী উন্নয়ন একাডেমীর প্রথম পরিচালকের (প্রধান নির্বাহী/বর্তমান মহাপরিচালক)। কুমিল্লায় বার্ডের সামাজিক গবেষণাগারের ক্ষেত-খামারে, গ্রাম-গন্জে কৃষক-শ্রমিক, বিভিন্ন পেশার মানুষ ও স্হানীয় পর্যায়ের নেতৃবৃন্দের সাথে তিনি এবং তাঁর সহকর্মী অনুষদ সদস্যরা নিরবিচ্ছিন্নভাবে মত বিনিময় করে পল্লী উন্নয়ন মডেল উদ্ভাবন করেন। যা দেশ-বিদেশে ‘কুমিল্লা মডেল/পদ্ধতি’ হিসেবে সমধিক পরিচিত।
বার্ডের রজত জয়স্তীতে ১৯৮৬ সাল তাঁর সর্বশেষ বাংলাদেশে আগমন। সে সময় বার্ড, কেটিসিসিএ, ওল্ড ভিক্টোরিয়ান্স ও কুমিল্লায় সমবায়ীরা এবং সাধারণ মানুষ তাঁকে বিপুল স¤ংর্ধনা প্রদান করেন। যদিও অনেকে তাঁকে সমাজ বিজ্ঞানী বলে আখ্যায়িত করে। প্রকৃতপক্ষে তিনি ছিলেন একজন দৃঢ় চরিত্রের মানবতাবাদী মনীষী। তাঁকে আমি প্রথম দেখি যখন তিনি ১৯৬৩/৬৪ সালে আমাদের হরিপুর প্রাথমিক বিদ্যালয়ে সবুজ সংঘের প্রকল্প কার্যক্রম পরিদর্শনে বিদেশিদের সাথে সেখানে যান। কাল তাঁর শুভ জন্মদিন। বাংলাদেশের সার্বিক পল্লী উন্নয়নের মৌল কর্মসূচি/কৌশলগুলো তাঁরই নেতৃত্বে বার্ডে উদ্ভাবিত হয়েছে যা উত্তরকালে বিভিন্ন সরকারি/বেসরকারি প্রতিষ্ঠান/ সংস্থা বাস্তবায়ন করে যাচ্ছে।

বার্ডের পরিচালক প্রশাসন ড.কামরুল আহসান স্বাক্ষরিত এক দাওয়াতপত্রে জানানো হয়, বিখ্যাত এ মানুষটির জন্মদিন উপলক্ষে আজ ও অন্যান্য তিন দিনের দিনব্যাপী সেমিনার,পুরস্কার বিতরণ অনুষ্ঠান এবং মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে।
অনুষ্ঠান সূচির মধ্যে রয়েছে সকাল সাড়ে ১০টায় ডা.আখতার হামিদ খান তার আদর্শের মানচিত্র বিষয়ক সেমিনার,বেলা সাড়ে ১২টায় পুরস্কার বিতরণ,বাদ জোহর বার্ডের হযরত বড়পীর(র:) জামে মসজিদে বিশেষ দোয়া-মোনাজাত এবং দুপুর দেড়চা থেকে ২টা পর্যন্ত ক্যাফেটেরিয়ায় মধ্যাহ্ন ভোজন। আজকের অনুষ্ঠানসহ অন্যান্য তিনদিনের অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বার্ডের মহাপরিচালক মুহম্মদ মউদুদউর রশীদ সফদার। সেমিনারে মূল কর্মপত্র উপস্থাপন বার্ডের যুগ্ম পরিচালক (সাধারণ শাখা) মিলনকান্তি ভট্টচার্য্য।