রবিবার ২৪ †m‡Þ¤^i ২০১৭


নির্যাতিত রোহিঙ্গাদের পাশে কুমিল্লার মানুষ


আমাদের কুমিল্লা .কম :
10.09.2017

মাহফুজ নান্টু।।
মায়ানমারের আরাকান রাজ্য কথিত সন্ত্রাস দমনের নামে দেশটির সেনাবাহিনীর নির্বিচারে হত্যাযজ্ঞ থেকে বাড়িঘর ছেড়ে প্রাণ নিয়ে পালিয়ে বাংলাদেশে চলে আসা রোহিঙ্গাদের পাশে ত্রাণ নিয়ে সহানুভূতির হাত বাড়িয়ে দিয়েছে কুমিল্লার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনসহ সাধারণ মানুষ। নির্যাতিত হয়ে নিজ দেশ থেকে পালিয়ে আসা ভীত সন্ত্রস্ত ক্ষুধাতুর লাখো রোহিঙ্গাদের হাতে খাবার এবং নিত্য প্রয়োজনীয় দ্রব্য সরবরাহ করা হচ্ছে। আগামী দু ’একদিনের মধ্যে আরো বেশ কিছু সংগঠন কুমিল্লা থেকে ত্রাণ নিয়ে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর জন্য প্রস্তুতি নিচ্ছে।
জেলার বুড়িচং উপজেলার পীরযাত্রাপুর ইউনিয়নের চেয়ারম্যান জাকির হোসেন জাহের ইতিমধ্যে চট্টগ্রামে আশ্রয় নেয়া শতাধিক রোহিঙ্গাদের মাঝে নগদ টাকা,খাবারসহ প্রয়োজনীয় দ্রব্যাদি বিতরণ করেন। তিনি জানান, মায়ানমারের সেনাবাহিনীর বর্বরতার শিকার এসব রোহিঙ্গারা গত কয়েকদিন ধরে ক্ষুধার্ত অবস্থায় দিন যাপন করছে। এমন অবস্থায় ব্যক্তি উদ্যোগে ত্রাণ নিয়ে রোহিঙ্গা ভাই-বোনদের পাশে দাঁড়িয়েছি।
জেলার বুড়িচং উপজেলার ষোলনল ইউনিয়নের তরুণদের নিয়ে গঠিত ইউনাইটেড ষোলনলের প্রতিষ্ঠাতা প্রবাসী যুবক নাঈম জানান, আর্তমানবতার জন্য আমাদের এ সংগঠন। মায়ানমারে রোহিঙ্গাদের ওপর সে দেশের সেনাবাহিনী যে নির্যাতন চালাচ্ছে তা অমানবিক। প্রাণ ভয়ে বাড়িঘর ছেড়ে পালিয়ে আসা ক্লান্ত ক্ষুধাতুর মুখগুলোতে একটু খাবার তুলে দেয়ার প্রয়াসে সংগঠনের পক্ষ থেকে আজ রোববার আমরা চট্টগ্রামের উদ্দেশ্য চাল,ডাল,খাবার স্যালাইন ও প্রাথমিক চিকিৎসার ঔষধপত্রের ত্রাণবাহী বাহন নিয়ে রওনা করবো।
এদিকে চৌদ্দগ্রাম পৌরসভার মেয়রে পৃষ্ঠপোষকতায় এবং ইয়েস ফাউন্ডেশনের সহযোগিতায় আশ্রয়কেন্দ্রে অবস্থানরত রোহিঙ্গাদের ত্রাণ সহায়তা দেয়ার লক্ষ্য প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানানো হয়। ইয়েস ফাউন্ডেশনের আহবায়ক রিয়াজ জানান, চলতি সপ্তাহে ত্রাণ নিয়ে চট্টগ্রামের উদ্দেশ্য রওনা হবে ইয়েস ফাউন্ডেশনের একটি প্রতিনিধি দল। নির্যাতিত রোহিঙ্গা ভাইবোনদের জন্য আমাদের ক্ষুদ্র প্রয়াস। এতে উপজেলার সাধারণ মানুষ সম্পৃক্ত হচ্ছে বলে আমরা উৎসাহ বোধ করছি।
এদিকে জেলার বিভিন্ন উপজেলার সামাজিক সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন ব্যক্তিবর্গের উদ্যোগে রোহিঙ্গাদের জন্য ত্রাণ সরবরাহ করার কাজ চলছে বলে জানা যায়।

 

 

 



Notice: WP_Query was called with an argument that is deprecated since version 3.1.0! caller_get_posts is deprecated. Use ignore_sticky_posts instead. in /home/dailyama/public_html/beta/wp-includes/functions.php on line 4023