শুক্রবার ২৪ নভেম্বর ২০১৭


৩ হাজার রোহিঙ্গা নিহত হয়েছে মিয়ানমার সেনাবাহিনীর হাতে


আমাদের কুমিল্লা .কম :
10.09.2017

স্টাফ রিপোর্টার |


৩ হাজার রোহিঙ্গা নিহত হয়েছে মিয়ানমার সেনাবাহিনীর হাতে - জাতীয়

মিয়ানমারের সামরিক বাহিনীর হাতে গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত তিন হাজার রোহিঙ্গা নিহত হয়েছে।

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পশ্চিমা দেশগুলোর রাষ্ট্রদূতদের সঙ্গে রোহিঙ্গা বিষয়ক বৈঠক হয়। পরে ব্রিফিং শেষে ভ্যাটিকানের রাষ্ট্রদূত জর্জ কোচেরি পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর বরাত দিয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

জর্জ কোচেরি বলেন, “পররাষ্ট্রমন্ত্রী আমাদের জানিয়েছেন, এই সহিংসতায় মিয়ানমারের সেনাবাহিনীর হাতে তিন হাজারের মতো রোহিঙ্গা মারা গেছেন।”

তিনি বলেন, “পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায় রোহিঙ্গাদের সহায়তা দেয়ার জন্য চেষ্টা করছে।”

কূটনৈতিক ব্রিফিং শেষে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জোয়েল রিফম্যান জানান, যুক্তরাষ্ট্র কফি আনানের নেতৃত্বে রাখাইন পরামর্শক কমিশনের রিপোর্টের বাস্তবায়ন দেখতে চায়।

রোহিঙ্গা বিষয়ে সিনেটে একটি রেজুলেশন গৃহীত হয়েছে বলেও জানান তিনি। এর আগে এ সংক্রান্ত বিবৃতি দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত ২৫ আগস্ট মিয়ানমারের সশস্ত্র বাহিনীর ওপর হামলা চালায় রোহিঙ্গা মুসলমান বিদ্রোহী গ্রুপ আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা)। যার প্রতিক্রিয়ায় রাখাইনে সেনা অভিযানের নামে নির্যাতন শুরু হয়। এর থেকে বাঁচতে প্রায় তিন লাখ রোহিঙ্গা প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়েছে। শরণার্থীর স্রোত এখনও অব্যাহত আছে। বহু রোহিঙ্গা নিহত হচ্ছে। সীমান্তের দুপাড় জুড়েই তৈরি হয়েছে মানবিক পরিস্থিতি।