রবিবার ২৪ †m‡Þ¤^i ২০১৭


কুমিল্লা নগরীতে পুকুর ভরাটের উৎসব চলছে


আমাদের কুমিল্লা .কম :
13.09.2017

স্টাফ রিপোর্টার।।


কুমিল্লা নগরীর পুকুর গুলো দিন দিন ভরাট হয়ে যাচ্ছে। সম্প্রতি তা উৎসবে রুপ নিয়েছে। বিশেষ করে সম্প্রতি ঠাকুরপাড়া কালি মন্দির সংলগ্ন পুকুরটি ভরাটের উদ্যোগ নেয়া হয়েছে। সেখানে টিনের বেড়া দিয়ে আড়াল করে ময়লা ফেলা হচ্ছে। চলতি বছরে নগরীতে ৮/১০টি পুকুর ভরাট করা হয়েছে।
নগরীর বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, নগরীতে সরকারি ও ব্যক্তি মালিকানার অর্ধশতাধিক পুকুর দীর্ঘদিন পরিস্কার না করে কৌশলে ভরাট করছে। বিশেষ করে জেলা প্রশাসক কার্যালয়ের পাশের পুকুর,আদালতের উত্তর পাশের পুকুর,টিএন্ডটি অফিসের পাশের পুকুর ও ফয়জুন্নেছেনা স্কুলের পাশের পুকুর ভরাট চলছে। ভরাট করার পরিকল্পনায় পুকুর গুলো পরিত্যক্ত অবস্থায় রেখে দিয়েছে বলে জানা গেছে।
ঠাকুরপাড়া এলাকার বাসিন্দা মনিরুল ইসলাম জানান, কালি মন্দির সংলগ্ন পুকুরটি ভরাট হয়ে গেলে আগুন লাগলে এ এলাকায় পানি পাওয়া যাবে না। পুকুরটি রক্ষা করা জরুরি হয়ে দাঁড়িয়েছে।
বাংলাদেশ পরিবেশ রক্ষা আন্দোলন(বাপা) কুমিল্লার সভাপতি ডা.মোসলেহ উদ্দিন আহমেদ বলেন, সরকারি ও ব্যক্তি মালিকানার অর্ধশতাধিক পুকুর ভরাটের প্রস্তুতি চলছে। পুকুর ভরাটের কারণে নগরীতে জলাবদ্ধতা বাড়ছে। পুকুর গুলো রক্ষার জন্য এগুলো পরিস্কার করে সংরক্ষণ করতে হবে। এজন্য প্রশাসনকে আরো কঠোর হতে হবে।
কুমিল্লা সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী শেখ মোহাম্মদ নুরুল্লাহ বলেন,সরকারি ও ব্যক্তি মালিকানাধীন পুকুর গুলো রক্ষার জন্য আমরা কাজ করছি। এনিয়ে স্থানীয় এমপি আ ক ম বাহউদ্দিন বাহার সাহেবের সাথে সিটি কর্পোরেশনের আলোচনা হয়েছে। তিনি দেশে ফিরলে এবিষয়ে ব্যবস্থা নেয়া হবে।
কুমিল্লা জেলা প্রশাসক মো.জাহাঙ্গীর আলম বলেন,নগরীতে পুকুর ভরাটের কারণে জনজীবনে দুর্ভোগ নেমে আসবে। জলাবদ্ধতাসহ বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় বাড়বে। পুকুর ভরাটের বিষয়টি নিয়ে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবো।



Notice: WP_Query was called with an argument that is deprecated since version 3.1.0! caller_get_posts is deprecated. Use ignore_sticky_posts instead. in /home/dailyama/public_html/beta/wp-includes/functions.php on line 4023