সোমবার ২২ জুলাই ২০১৯
  • প্রচ্ছদ »sub lead 2 » কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক সড়কে প্রতিদিনই উল্টে যাচ্ছে বাস-ট্রাক


কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক সড়কে প্রতিদিনই উল্টে যাচ্ছে বাস-ট্রাক


আমাদের কুমিল্লা .কম :
14.10.2017

শাহ ফয়সাল কারীম।।
কুমিল্লা- নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের বেশিরভাগ স্থান ছোট-বড় গর্তে ভরে গেছে। কোথাও কোথাও গর্তের গভীরতা ৩ফুটেরও বেশি। গর্তের কারণে প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা। বাস-ট্রাক উল্টে যাচ্ছে। কিছু পরিবহন গর্তে আটকে যাচ্ছে। সব মিলিয়ে গুরুত্বপূর্ণ এ সড়কে দুর্ভোগ বেড়েছে যাত্রীদের। গত কয়েক মাস ধরে এ সড়কটির এমন বেহাল দশা চলছে। প্রতিনিয়ত তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। এতে পরিবহন মালিক-শ্রমিক ও যাত্রীদের মাঝে দেখা দিয়েছে ক্ষোভ। নোয়াখালী,লক্ষীপুরসহ দক্ষিণাঞ্চলের হাজারো মানুষ বিভিন্ন পরিবহনের শত-শত বাস দিয়ে প্রতিদিন এ সড়ক পথে ঢাকা, চট্টগ্রাম, চাঁদপুরসহ কুমিল্লা জেলার বিভিন্ন উপজেলায় যাতায়াত করে। বিভিন্ন স্থান ঘুরে এবং পরিবহন চালক-হেলপার ও যাত্রীদের সাথে কথা বলে জানা গেছে, এ সড়কের কুমিল্লা সদর দক্ষিণের জাঙ্গালিয়া কেন্দ্রীয় বাস স্ট্যান্ড এলাকা,পদুয়ার বাজার, চাঁদপুর (চাঁন্দপুর) বিজয়পুর বাজার এলাকাসহ বিভিন্ন অংশে ছোট-বড় গর্তের সৃষ্টি হয়েছে। কোথাও কোথাও উঠে গেছে সড়কের পিচ,আবার কোথাও ঢেউয়ের মত হয়ে
সড়ক ঝুঁকিপূর্ণ হয়ে আছে। এ সড়কের সবচেয়ে খারাপ অবস্থা হচ্ছে পদুয়ার বাজার বিশ^রোড চৌরাস্তা হতে চাঁদপুর জনতা মাধ্যমিক বিদ্যালয় পর্যন্ত। ভাঙ্গাচোরা সড়কের কারণে বাস,ট্রাক,প্রাইভেট,কারসহ বিভিন্ন ধরনের যানবাহন চলে একেবারে ধীরগতিতে। প্রায়ই গর্তে পড়ে গাড়ি আটকে যাচ্ছে। অনেক সময় গাড়ি উল্টে ঘটছে দুর্ঘটনাও।
যাত্রীসহ কয়েকজন কলেজ শিক্ষক জানান,সড়কের অবস্থা নাজুক হওয়ায় নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছানো অনেক সময় কঠিন হয়ে পড়ে।
লাকসাম থেকে কুমিল্লাগামী যাত্রী শাহআলম জানান, সড়কটি ভাঙ্গা থাকায় ঘন-ঘন গাড়ি বিকল হচ্ছে। বড়-বড় খাদে আটকে পড়ার কারণে অনেক সময় গাড়ি বিকল হয়ে যায়। এক বছর ধরে এমন অবস্থা। মাঝেমধ্যে দায়সারাভাবে কিছু কিছু ইট-সুরকি ফেলা হলেও সপ্তাহ না যেতেই আগের অবস্থায় ফিরে যায়।
কুমিল্লা জেলা বাস ও মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক কাজী মোতাহার হোসেন জানান, সড়কটির বেহাল অবস্থা সম্পর্কে কর্র্র্তৃপক্ষকে ইউনিয়নের পক্ষ থেকে অবগত করা হয়েছে। কর্তৃপক্ষ শীঘ্রই সড়কটিকে চলাচলের উপযুক্ত করে দিবেন বলে আশ^াস প্রদান করেন।
কুমিল্লা সড়ক ও জনপথ (সওজ)বিভাগের নির্বাহী প্রকৌশলী মুহম্মদ সাইফ উদ্দিন জানান, কুমিল্লা- নোয়াখালী সড়কের যাত্রীদের ভোগান্তির কথা চিন্তা করে সড়কের কিছু অংশে ইট দিয়ে সংস্কার করা হচ্ছে।