মঙ্গল্বার ২১ নভেম্বর ২০১৭


ব্রাহ্মণপাড়ায় হারিয়ে যাচ্ছে গ্রামীণ খেলা


আমাদের কুমিল্লা .কম :
10.11.2017

ব্রাহ্মণপাড়া প্রতিনিধি ॥
গ্রাম বাংলার এক সময়ের সাড়া জাগানো জনপ্রিয় খেলাগুলো বর্তমানে হারিয়ে যেতে বসেছে। পড়ন্ত বিকেলে গ্রামের কিশোর-কিশোরী, যুবক ও প্রৌঢ় বয়সের লোকেরা জটলা করে যে খেলাগুলো মেতে উঠতো এর মধ্যে দাড়িয়াবাঁধা, হাডুডু, হাড়ি ভাঙা, রশিটান, মোরগ লড়াই, বৌ-চি, গোল্লাছুট, কানামাছি ইত্যাদি উল্লেখযোগ্য।

কিশোর-কিশোরীরা শিক্ষা প্রতিষ্ঠান থেকে এসে এবং যুবক-প্রৌঢ় বয়সের লোকেরা নিজ নিজ কাজসহ কৃষি কাজের ফাকে অবসর বিকেলে ফাকা মাঠে এসকল খেলায় ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে মেতে উঠতো। খেলায় কৃতিত্ব অর্জনকারীদের মধ্যে স্বল্পদামি পুরস্কার থাকলেও তুমুল প্রতিযোগিতা হতো।

এতে একাধিক খোলোয়াররা স্ব-স্ব কৃতিত্ব দিয়ে নিজেকে জাহির করার সুযোগ পেত। তা দেখে দর্শকরা তার চাইতেও বেশি আনন্দ পেত। কোন কোন সময় আসে পাশের গ্রামগুলোতে সমন্বয় খেলাগুলোর আয়োজন হতো। তখন রোজ বিকেলে মাঠে গাঠে উঠোনে চিৎকার চেচামেচি আর হৈ-হুলুøড়ে এক অসামান্য আনন্দঘন মুহূর্ত সৃষ্টি হত। আশেপাশের গ্রাম থেকে খেলা দেখতে আসা কিশোর বয়স থেকে শুরু করে বৃদ্ধসহ দর্শকদের করতালির মধ্যদিয়ে ওই এলাকা এক উৎসবের আমেজ থাকতো। কালের আবর্তে সেই দিনগুলো হারিয়ে যাওয়ার সাথে সাথে ব্যাতিব্যস্ত হয়ে পড়েছে এই সকল শ্রেেিণপশার লোকজন।

আধুনিকতার ছোয়ার সাথে সাথে মানুষের এই খেলাগুলোর পরিবর্তন ঘটেছে। গ্রাম বাংলার হারিয়ে যাওয়া সেই খেলা ঐতিহ্য ফিরিয়ে আনতে সরকার ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কোন উদ্যোগ নেই। প্রতিটি ইউনিয়নের স্ব-স্ব এলাকায় ও প্রতিষ্ঠানগুলোতে নতুন করে এই খেলা শুরু করলে পুরোনো দিনে হারিয়ে যাওয়া খেলাগুলো নতুন করে গ্রাম বাংলার মানুষের উৎসহ উদ্দীপনার মধ্যে আবারো পুরনো সেই খেলাগুলোর ঐতিহ্য ফিরে পাবে।