মঙ্গল্বার ২৩ অক্টোবর ২০১৮


সেবায় তিন স্তরে সেরা কুমিল্লা পরিবার পরিকল্পনা বিভাগ


আমাদের কুমিল্লা .কম :
26.12.2017


স্টাফ রিপোর্টার।। পরিবার পরিকল্পনা সেবায় স্থায়ী, দীর্ঘ মেয়াদী ও ইমপ্ল্যান্ট পদ্ধতিসহ তিনটি স্তরেই সেবা গ্রহীতার দিক থেকে চলতি বছরে দেশের মধ্যে কুমিল্লা জেলা শীর্ষস্থান অর্জন করেছে। এ সাফল্যের জন্য সরকারের পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ক্লিনিক্যাল কন্ট্রাসেপশন সার্ভিসেস ডেলিভারি প্রোগ্রাম (সিসিএসডিপি) কর্তৃপক্ষ স্বীকৃতি প্রদান করেছে। পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে মঙ্গলবার কুমিল্লা নগরীর রাজদেবী মা ও শিশু কল্যাণ কেন্দ্র মিলনায়তনে আয়োজিত অ্যাডভোকেসি সভা ও প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়। এ তথ্য জানিয়েছেন পরিবার পরিকল্পনা বিভাগ কুমিল্লার উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মো. মাহবুবুল করিম।
তিনি আরো জানান, ‘পরিকল্পিত পরিবার গড়ি, মাতৃমৃত্যু রোধ করি- এ সেøাগানে ৩০ ডিসেম্বর ২০১৭ থেকে ৪ জানুয়ারি-২০১৮ পর্যন্ত জেলাব্যাপী পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ অনুষ্ঠিত হবে। এ সময়ে জেলার প্রতিটি উপজেলার ইউনিয়ন ও ওয়ার্ডের সকল সেবাদান কেন্দ্রে স্থায়ী ও দীর্ঘ মেয়াদী পরিবার কল্যাণ সেবা, মাতৃ ও শিশু মৃত্যুরোধ, কিশোর-কিশোরীর সুস্বাস্থ্য, গর্ভকালীন সেবা ও প্রসব সেবা সম্পর্কিত পরামর্শ ও বিশেষ সেবা প্রদান করা হবে।’ তিনি বলেন,‘কুমিল্লা জেলায় বর্তমানে ৭৭.১৫ভাগ মানুষ পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণ করছে, তা ৮৫ভাগে উন্নীত করতে পরিবার পরিকল্পনা বিভাগ কাজ করছে।’
এসময় অন্যান্যের মধ্যে ছিলেন কুমিল্লার ডেপুটি সিভিল সার্জন ডা. কামাল উদ্দিন আহমেদ,মেডিকেল অফিসার ডা. শাহনাজ আরেফিন, ডা. সাবিনা পারভীন ও এনজেন্ডার হেলথ বাংলাদেশের কুমিল্লা জেলা সমন্বয়কারী মো. আবদুল কাইয়ুম প্রমুখ।