সোমবার ২২ অক্টোবর ২০১৮


স্কুলে স্কুলে ছোটদের ভোট উৎসব


আমাদের কুমিল্লা .কম :
28.01.2018

স্টাফ রিপোর্টার।।
কুমিল্লা মহানগরী সহ জেলাজুড়ে গতকাল শনিবার স্কুলে স্কুলে ছোটদের ভোট উৎসব হয়েছে। আনন্দঘন পরিবেশে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের ২৬৩৪ টি বিদ্যালয়ে ‘স্টুডেন্ট কাউন্সিল’ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চার অভ্যাস গড়ে তোলা ও শিক্ষাবিষয়ক কার্যক্রমে সহযোগিতায় জন্য এই ‘স্টুডেন্ট কাউন্সিল’ গঠন করা হয়। ভোট উৎসবে ব্যাপক সাড়া মিলেছে শিক্ষার্থীদের মধ্যে।
জানা যায়, গতকাল শনিবার কুমিল্লা জেলার ৫৫৫ টি মাধ্যমিক বিদ্যালয় ও ২০৭৯ টি প্রাথমিক বিদ্যালয়ে উৎসব মুখর পরিবেশে ভোট গ্রহণ হয়। গতকাল সকালে নগরী ও শহরতলীর কয়েকটি বিদ্যালয় ঘুরে দেখা যায়, প্রতিটি বিদ্যালয়ের মাঠ ও বারান্দাজুড়ে খুদে শিক্ষার্থীদের লম্বা লাইন। ‘স্টুডেন্ট কাউন্সিল’ গঠনে ভোট দেওয়ার অপেক্ষায় দাঁড়িয়ে আছে সবাই। তবে কোন বিবাদ নেই, আছে আনন্দ-উল্লাস। স্কুলের দেওয়ালে আগেই ভোট প্রার্থনা করে প্রতিদ্বন্দী শিক্ষার্থীদের পোস্টার লাগানো হয়েছে। রঙিন কাগজ কেটে ছোট হাতে সাজানো হয়েছে গোটা স্কুল।

এদিকে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে শনিবার চান্দিনা উপজেলার মাধাইয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেনীর মোট তের জন প্রার্থী অংশ গ্রহন করে। এই স্কুলে মোট ভোটার সংখ্যা ৫১৭। নির্বাচনে মোট ৫০২ জন ভোটার ভোট প্রদান করেন। নির্বাচন কমিশনার পঞ্চম শ্রেনীর ছাত্রী নুসরাত জাহান সাথী ভোট গননা শেষে মোট ৭ জনকে নির্বাচিত ঘোষনা করেন। এসময় নির্বাচন পরিদর্শন করেন চান্দিনা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুল্লাহ আল মামুন , মাধ্যমিক শিক্ষা অফিসার মো. গাউছুল আজম পাটোয়ারী, সমাজ সেবা অফিসার মো. আবদুল আউয়াল, প্রধান শিক্ষক মো. মনিরুল ইসলাম, কার্যকরী কমিটির সদস্য , অভিবাবক, শিক্ষক শিক্ষিকা এবং ছাত্র ছাত্র প্রমুখ।

কুমিল্লা জেলা সরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি ও সদর উপজেলার হরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.মোখলেছুর রহমান জানান, ভোটকেন্দ্রের ভেতরে নির্বাচন কমিশনার, প্রিজাইডিং ও পোলিং অফিসারের দায়িত্ব পালন করছে খুদে শিক্ষার্থীরা। নাম ও ভোটার নম্বর নিশ্চিত হয়ে ভোটারদের হাতে তুলে দিচ্ছে ব্যালট পেপার। সহকারী পোলিং অফিসার ভোটারের আঙুলে অমোচনীয় কালি লাগিয়ে দিচ্ছে, যাতে কেউ দ্বিতীয়বার ভোট দিতে না পারে।

জেলা শিক্ষা অফিসার মো.আবদুল মজিদ জানান, কুমিল্লা জেলার ৫৫৫ টি মাধ্যমিক বিদ্যালয়ে উৎসব মুখর পরিবেশে ‘স্টুডেন্ট কাউন্সিল’ নির্বাচন অনুষ্টিত হয়েছে। এ নির্বাচন কি সুফল আনবে এমন প্রশ্নের জবাবে তিনি জানান, শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চার অভ্যাস গড়ে তোলার পাশাপাশি শিক্ষার্থীদের ভোটে নির্বাচিত প্রতিনিধিরা স্কুলের পরিস্কার-পরিচ্ছন্নতা, শতভাগ ভর্তি ও ঝড়া পড়া রোধে শিক্ষকদের পাশাপাশি কাজ করবে।