বৃহস্পতিবার ১৯ জুলাই ২০১৮


ভিক্টোরিয়ার নতুন অধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা


আমাদের কুমিল্লা .কম :
17.02.2018

কলেজ প্রতিনিধি।।


কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে নতুন অধ্যক্ষ হিসাবে যোগদান করেছেন প্রফেসর রতন কুমার সাহা। গত ২৫ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপন অনুযায়ী তিনি এ দায়িত্ব লাভ করেন। গতকাল আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন। এর আগে তিনি ১৬ এপ্রিল ২০১৭ থেকে ১৪ ফ্রেব্রুয়ারি ২০১৮ পর্যন্ত এ কলেজের উপাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন। ভিক্টোরিয়া কলেজে যোগদানের পূর্বে তিনি বেগম বদরুন্নেসা সরকারি কলেজ ও সরকারি তোলরাম কলেজে রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ৭ম বিসিএস এর মাধ্যমে প্রভাষক হিসেবে সিলেট সরকারি কলেজে যোগদানের মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু করে বাংলাদেশের বিভিন্ন সরকারি কলেজে অত্যন্ত সুনামের সাথে তাঁর দায়িত্ব পালন করেছেন।
বর্ণাঢ্য জীবনের অধিকারী প্রফেসর রতন কুমার সাহা ১৯৬১ সালের ১ জানুয়ারি কুমিল্লা জেলার মুরাদ নগর থানার ছালিয়াকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম হেমেন্দ্র চন্দ্র সাহা এবং মাতার নাম সরজু বালা সাহা। তাঁর পিতা ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের একজন সংগঠক ছিলেন এবং এসময় তিনি এলাকার ইউনিয়ন পরিষদের মেম্বারও ছিলেন। প্রফেসর রতন কুমার সাহার বড় ভাই তপন কুমার সাহা এবং দুই মামা প্রতাপ চন্দ্র সাহা ও ঊষা রঞ্জন সাহা বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নিয়ে শহীদ হন।
১৯৭৫ সালে কোম্পানিগঞ্জ বদিউল আলম উচ্চবিদ্যালয় থেকে তিনি কৃতিত্বের সাথে এসএসসি এবং ১৯৭৭ সালে সরকারি তোলারাম কলেজ, নারায়নগঞ্জ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে অনার্স ও মাস্টার্সে থিসিসসহ উচ্চশিক্ষা গ্রহণ করেছেন।
দাম্পত্য জীবনে তিনি এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক। তাঁর সহধর্মিণী রিনা সাহা একজন গৃহিণী। কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদানের করায় প্রফেসর রতন কুমার সাহাকে অভিনন্দন জানান কলেজের শিক্ষক পরিষদ, বিভিন্ন বিভাগের শিক্ষকম-লী ও কর্মচারী কল্যাণ পরিষদসহ অন্যান্য সংগঠনের সদস্যবৃন্দ।