শনিবার ১৫ ডিসেম্বর ২০১৮


দুইটি ব্রিজে বদলে যাবে দাউদকান্দির চরাঞ্চল


আমাদের কুমিল্লা .কম :
27.02.2018


স্টাফ রিপোর্টার
কুমিল্লার দাউদকান্দির উত্তর ইউনিয়নের গোলাপচর ও ভিটিকান্দি এলাকায় দুইটি ব্রিজ নির্মিত হলে বদলে যাবে ৪০ সহ¯্রাধিক মানুষের ভাগ্য। কুমিল্লার সর্ব পশ্চিমের উপজেলা দাউদকান্দি। এই উপজেলার সর্ব পশ্চিমের ইউনিয়ন দাউদকান্দি উত্তর ইউনিয়ন। এই ইউনিয়ন গোমতী ও কাঠালিয়া নদী পরিবেষ্টিত জনপদ। ১৪টি গ্রামের এই জনপদ চরাঞ্চল নামে পরিচিত। উপজেলা কার্যালয় থেকে দুই কিলোমিটার দূরে অবস্থান। কৃষি ও মাছে সমৃদ্ধ এই জনপদ পিছিয়ে আছে শুধু যোগাযোগ ব্যবস্থার কারণে।এই ইউনিয়নের প্রধানত দুইটি স্থান দিয়ে লোকজন যাতায়াত করে। একটি হচ্ছে কেরোসিন ঘাট হয়ে গোলাপচর। আরেকটি বাতাইকান্দি হয়ে ভিটিকান্দি।
যোগাযোগ ব্যবস্থা ভালো না থাকায় এই ইউনিয়নের শিক্ষার হার নি¤œগামী। আইন শৃংখলা বাহিনীও সময় মতো পৌঁছাতে পারে না। যোগাযোগ ব্যবস্থা ভালো হলে এখানে চরে পর্যটন কেন্দ্র গড়ে উঠতে পারে। কৃষিতে আসবে আরো বেশি সমৃদ্ধি।
গোলাপের চরের মোশারফ হোসেন বলেন,যোগাযোগ ব্যবস্থা না থাকায় এখানে চিকিৎসা সেবা পাওয়া যায় না। দূরের স্কুলে গিয়ে শিশুরা পড়তে চায় না।
ভিটিকান্দি এলাকার বাসিন্দা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা এমদাদুল হক বলেন,নদীর উপর ব্রিজ হলে দাউদকান্দি উত্তর ইউনিয়নের মানুষের জীবনমান অনেক উন্নত হবে।
দাউদকান্দি উত্তর ইউনিয়নের ইউপি সদস্য হাবিবুর রহমান বলেন,দেশ স্বাধীন হওয়ার চার দশকেও এই এলাকার মানুষ একটি ব্রিজ পায়নি। গোলাপচর ও ভিটিকান্দি এলাকায় দুইটি ব্রিজে নির্মিত হলে বদলে যাবে এ এলাকার ৪০ সহ¯্রাধিক মানুষের ভাগ্য।
এই ইউনিয়নের বাসিন্দা কেন্দ্রীয় আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী আবদুস সবুর বলেন,বাতাকান্দি থেকে ভিটিকান্দি এলাকায় গোমতী নদীর উপর একটি ব্রিজ নির্মাণের পরিকল্পনা নেয়া হয়েছে। দ্রুত সময়ে টেন্ডার হবে বলে আশা করছি। ব্রিজটি নির্মিত হলে এই অবহেলিত জনপদের মানুষের মুখে হাসি ফুটবে।
দাউদকান্দি উপজেলা প্রকৌশলী মো. আমিনুল হক বলেন, গোলাপচর ও ভিটিকান্দি এলাকায় দুইটি ব্রিজ নির্মাণ করা প্রয়োজন। ভিটিকান্দি এলাকার ব্রিজ নির্মাণের বিষয়টি অনেক এগিয়েছে। ব্রিজে উঠার জায়গাটি অনেক সরু। এখানে বিএডিসির জায়গা রয়েছে। তাদেও সাথে আলোচনা চলছে। জমি পেলে কাজ দ্রুত শুরু করা যাবে। গোলাপের চরে ব্রিজ নির্মাণের বিষয়ে স্থান পরিদর্শন করা হয়েছে। পর্যায়ক্রমে এখানে ব্রিজ করার সম্ভাবনা রয়েছে। দুইটি ব্রিজ নির্মাণ হলে এই জনপদ অনেক এগিয়ে যাবে।