মঙ্গল্বার ২৫ †m‡Þ¤^i ২০১৮


খালেদা জিয়ার কুমিল্লার নাশকতা মামলা চলবে


আমাদের কুমিল্লা .কম :
28.02.2018

স্টাফ রিপোর্টার।।
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে কুমিল্লার চৌদ্দগ্রামে নাশকতা মামলা স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশের উপর স্থগিতাদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের চেম্বার আদালত।
মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে এই আদেশ দেন। চেম্বার আদালতের আদেশের ফলে খালেদা জিয়ার বিরুদ্ধে বিচারিক আদালতে মামলাটি চলতে আর কোন আইনি বাধা নেই বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

খালেদা জিয়ার বিরুদ্ধে কুমিল্লার আদালতে তিনটি মামলা ছিল। এর মধ্য দুটি মামলা হাইকোর্ট স্থগিতাদেশ দেয়।
২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধের সময় চৌদ্দগ্রামের জগমোহনপুরে যাত্রীবাহী নৈশকোচে পেট্রলবোমা হামলায় ৮ যাত্রীর মৃত্যু হয়।

ওই ঘটনায় চৌদ্দগ্রামের সাবেক এমপি জামায়াত নেতা ডা. সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহেরকে প্রধান আসামি করে ৫৬ জনের নামে একটি হত্যা মামলা করা হয়। এতে আরো ২০ জনকে অজ্ঞাত আসামি করা হয়। মামলায় খালেদা জিয়াসহ বিএনপির ৬ শীর্ষস্থানীয় নেতাকেও হুকুমের আসামি করা হয়।

২০১৭ সালের ৬ মার্চ খালেদা জিয়াসহ ৭৮ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা চৌদ্দগ্রাম থানার এসআই মোহাম্মদ ইব্রাহীম। পরে মামলার তদন্তভার ডিবির হাতে যায়। তদন্ত কর্মকর্তা ফিরোজ আলম ২০১৭’র ডিসেম্বরে চার্জশিট দাখিল করেন।

এছাড়া ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি বাসে পেট্রলবোমা নিক্ষেপে ৮ জন নিহতের দিনই বিস্ফোরক দ্রব্য ও বিশেষ ক্ষমতা আইনে আরো দুটি মামলা করে পুলিশ।