সোমবার ১৮ জুন ২০১৮


না ফেরার দেশে গণিতের শিক্ষক সুনীল দাশ


আমাদের কুমিল্লা .কম :
31.05.2018

স্টাফ রিপোর্টার।।


না ফেরার দেশে চলে গেলেন গণিতের শিক্ষক সুনীল চন্দ্র দাশ। ২৮মে সোমবার বাংলাদেশ সময় রাত ৯টায় তিনি ব্যাংককের একটি আবাসিক হোটেলে শেষ নি:শ্বাস ত্যাগ করেন। তিনি সেখানে ক্যান্সারের চিকিৎসার উদ্দেশে অবস্থান নিয়েছিলেন। চলতি বছরের এপ্রিল মাসে তাঁর ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর। তিনি এক ছেলে, এক মেয়ে ও স্ত্রীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। গতকাল বুধবার কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ‘হৃদয়ে বঙ্গবন্ধু’ ম্যুরালের সামনে সকলের শ্রদ্ধা নিবেদেন শেষে ঠাকুরপাড়া শ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়। সুনীল দাশের মৃত্যুতে শোক ও সমবেদনা প্রকাশ করেছেন মাউশি কুমিল্লা অঞ্চলের পরিচালক পরিচালক প্রফেসর হারাণ চন্দ্র দেবনাথ, উপ-পরিচালক ড. মো. সফিকুল ইসলাম, সহকারী পরিচালক আবুল খায়ের মুন্সী, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা, উপাধ্যক্ষ প্রফেসর ড. মো. আবু তাহের, গণিত বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ড. আবু জাফর খান, বর্তমান বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মুনির আহম্মেদ, সাবেক সহকারী অধ্যাপক নাছরিন আলম ও শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর বিজয় কৃষ্ণ রায় প্রমুখ। কফিনে শ্রদ্ধা নিবেদেন করে কলেজ উপাধ্যক্ষ, শিক্ষক পরিষদ, মাউশি কুমিল্লা অঞ্চল, বিভিন্ন বিভাগের শিক্ষক, সংগঠনের নেতৃবৃন্দ ও ভিক্টোরিয়া কলেজ কর্মচারী কল্যাণ পরিষদ।
সুনীল চন্দ্র দাশ চান্দিনার মহিচাইল স্কুল থেকে মাধ্যমিক, দোল্লাই নবাবপুর কলেজে থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিওর ম্যাথমেটিকস্ বিভাগ থেকে ¯œাতক ও ¯œাতকোত্তর সম্পন্ন করেন। ৩৩ বছরের কর্মজীবনে তিনি কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ, নোয়াখালী সরকারি কলেজে, সরকারি এডওয়ার্ড কলেজে অধ্যাপনা করেন। সর্বশেষ তিনি এইচএসটিটিআই’র পরিচালক হিসেবে কাজ করে চাকরি জীবন থেকে অবসর গ্রহণ করেন।
তাঁর স্মৃতিচারণ করে মাউশি কুমিল্লা অঞ্চলের সহকারী পরিচালক আবুল খায়ের মুন্সী বলেন, সুনীল চন্দ্র দাশ ছিলেন সততা ও আদর্শের মূর্ত প্রতীক। তিনি সবসময় হাস্যোজ্জ্বল থাকার চেষ্টা করতেন। তিনি গোমতী তীরে গান গাইতেন। গান-গল্পে ভরিয়ে তুলতেন সহকর্মীদের মন।