রবিবার ২১ অক্টোবর ২০১৮


চাঁনপুরের নাজির পুকুর রক্ষার দাবি


আমাদের কুমিল্লা .কম :
31.05.2018

স্টাফ রিপোর্টার।।

কুমিল্লা সদর উপজেলার শহরতলীর চাঁনপুরে আড়াইশ বছরের পুরোনো সরকারি খাস খতিয়ানভুক্ত নাজিরপুকুরটি দখলদারদের কবলে চলে যাচ্ছে। স্থানীয়রা পুকুরটি রক্ষার দাবিতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।
সরেজমিনে নগরীরডুমুরিয়া চাঁনপুর মৌজার সিএস/আরএস ২৫০/২৫১ দাগে চাঁনপুরের নাজিরপুকুরটি ঘুরে দেখা যায় সুকৌশলে পুকুরটির পূর্বপাড় ও উত্তরপাড়ে বাশের বেড়া দিয়ে ময়লা আর্বজা ফেলে দখল করা হচ্ছে। পূর্বপাড় থেকে পুকুরে ভেতরে মাটি দিয়ে ভরাট করে স্থানীয় শামসুল আলম নামে এক ব্যক্তি বসতঘর তৈরি করে পুকুরটির বড় একটি অংশ দখল করেছেন। সরকারি পুকুর এভাবে জবরদখল করার বিষয়টি নিয়ে স্থানীয়দের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

স্থানীয় ৭০ বছর বয়সের লুৎফুর রহমান জানান, বৃটিশ আমলের শুরুতে চাঁনপুর মৌজার সিএস/আরএস ২৫০/২৫১ দাগে সরকারী খাস খতিয়ান ভুক্ত জমিতে পুকুরটি খনন করা হয়। স্থানীয় পাঁচ সহ¯্রাধিক সাধারণ মানুষ পুকুরটি দৈনন্দিন কাজে ব্যবহার করে। এখন যদি দখলদারদের কবলে পড়ে পুকুরটি ভরাট হয়ে যায় তাহলে সাধারণ মানুষ কিভাবে তাদের প্রত্যাহিক কাজকর্ম সম্পন্ন করবে?

চাঁনপুর এলাকার বাসিন্দা প্রফেসর ফারুক,আরজু,শিপন,সুমন,খোকন বেপারী, সুমন, মিঠু জানান, আমরা চাই প্রশাসনের সুষ্ঠু হস্তক্ষেপে আমাদের এলাকার ঐতিহ্যের এ পুকুরটি তার আগের রুপ ফিরে পাবে।
এ বিষয়ে কুমিল্লা জেলা প্রশাসক মো:আবুল ফজল মীর জানান, বিষয়টি এখন জানলাম। খোঁজ খবর নিয়ে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।