সোমবার ১৮ জুন ২০১৮


ছোটদের আনন্দ ঈদ পোশাকে


আমাদের কুমিল্লা .কম :
10.06.2018

রাশেদুল হাসান ফরহাদ।।
ছোটদের কাছে ঈদের আনন্দ যেন উপরি পাওনা। ঈদে নতুন পোশাক চাই-ই চাই। না দিলে যেমন মন খারাপের অন্ত নেই, তেমনি মনের মত না হলে গোমরা মুখে হাসি ফোটানোটাও দুষ্কর হয়ে পড়ে। পরিবারে আগেভাগে কেনা হয় ছোটদের পোশাক। আর পোশাক নিয়ে সে কী উচ্ছ্বাস তাদের! তাইতো মা-বাবার হাত ধরে তারা ছুটছে এ মার্কেট থেকে অন্য মার্কেটে নিজের পছন্দের পোশাকটি কেনার জন্য। কখনো কালার পছন্দ হলেও সাইজ নেই। সাইজ থাকলেও কালার নেই। আর এ জন্য এক দোকান থেকে অন্য দোকানে ছুটছেন মা-বাবাকে নিয়ে। এদিকে রোজা রেখে মা-বাবাও ক্লান্ত সাথে বিরক্তও। কিন্তু তাতে কী! নিজের পছন্দের পোশাকটি নিয়েই যাবো এমন প্রতিজ্ঞা ছোটদের মনে মনে। নগরীর বিপণিকেন্দ্র ও বুটিক হাউসগুলোতে শিশুদের পোশাক বিক্রিও চলছে দেদার। তেমনি একজন নজরুল মেমোরিয়াল একাডেমির ছাত্র ফাহমিদ হাসান। বাবা-মা ও দাদির সাথে জীবনে প্রথম কেনাকাটা করছে এসেছেন। দাদির বয়স ষাটের ঊর্ধ্বে। হাঁটতে কষ্ট হচ্ছে। তারপরেও নাতির পছন্দের পোশাক কিনতে সব কষ্টই মাথা পেতে নিচ্ছেন তিনি। এখনো ভালোভাবে কথা গুছিয়ে বলতে না পারায় নিজের অনুভূতি প্রকাশ করতে পারেনি ফাহমিদ। তবে মুখে মলিন হাসি দেখে মনে হয়েছে সে অনেক খুশি। আরেক স্কুল ছাত্র শাকিল। তার বাবা শরিফ। তিনি একটি বেসরকারি কোম্পানিতে কাজ করেন। সারাদিন কাজ করে এসে দেখেন ছেলে শাকিল ঘুমাননি। বললেন বাবা শপিং করতে যাবো। সারাদিন পরিশ্রম করে আসা শরিফ ছেলের আবদার ফেলে দেননি। রাত ১১টায় ছেলেকে নিয়ে চলে এলেন মার্কেটে। কেনাকাটা করলেন ছেলের জন্য। নতুন জামা-কাপড় পেয়ে খুব খুশি শাকিল।
জিনিসপত্রের দাম কেমন জানতে চাইলে শরিফ বলেন, জামাকাপড়ের দাম তুলনামূলক তেমন বেশি নয়। দাম প্রথমে একটু বেশি চাইলেও দামাদামি করলে তা অল্পতেই পাওয়া যাচ্ছে।
এদিকে ঈদকে সামনে রেখে নগরীর শপিংমলে প্রচুর পরিমাণে বিভিন্ন দামে, নামে ও নকশায় শিশুদের পোশাক পাওয়া যাচ্ছে । তবে বড়দের পোশাকের তুলনায় এসব পোশাকের দাম অনেকটা বেশিই মনে করছেন অভিভাবকরা।
ক্রেতা ফারজানা রহমান জানান, বাচ্চাদের পোশাকের দাম এবার এত বেশি যে, তা কেনা আমাদের মত মধ্যবিত্তদের পক্ষে প্রায় অসম্ভব। তবে ঈদটা ওদেরই। তাই সন্তানের মুখের দিকে তাকিয়ে কিছুটা নিরূপায় হয়ে বেশি দামেই পোশাক কিনতে হবে বলে মনে হচ্ছে।
ব্যবসায়ীরা জানান, দাম বেশি হলেও বিক্রি ভালো। ভারতীয় টেলিভিশন সিরিয়ালের নায়ক নায়িকার নামে নামকরণ করা হয়েছে শিশু পোশাকের।
তবে বাজার ভেদে শিশু পোশাকের দামের তারতম্যও রয়েছে। তবে একই ড্রেস সাত্তার খান কমপ্লেক্স, খন্দকার হক টাওয়ার, নিউ মার্কেট, ইস্টার্ন ইয়াকুব প্লাজায় আলাদা আলাদা দাম হাঁকানো হচ্ছে।