মঙ্গল্বার ২০ নভেম্বর ২০১৮


ব্রাজিল-বেলজিয়াম লড়াই আজ


আমাদের কুমিল্লা .কম :
06.07.2018

ক্রীড়া ডেস্ক
গ্রুপ-জি তে থেকে বিশ্বকাপ শুরু করা বেলজিয়াম এই পর্যায়ে খুব কঠিন সমীকরণের মুখোমুখি হয়েছে।সোমবার নক আউট পর্বে জাপানের সঙ্গে উত্তেজনাপূর্ণ ম্যাচটির শুরুতে তারা ২-০ ব্যবধানে পিছিয়ে থাকলেও পরে শেষ মুহূর্তে জয় নিশ্চিত করে। যাতে ১৯৭০ সালের পর এই প্রথম দলটি নকআউট পর্বের বাধা পার হয়।

তবে সেই জয়ের পুরস্কার হিসেবে এখন কোয়ার্টার ফাইনালে তাদের মুখোমুখি হতে হচ্ছে বিশ্বকাপের অন্যতম ফেভারিট এবং পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের।

অথচ গ্রুপ পর্বের খেলায় তারা যদি ইংল্যান্ডের কাছে হেরে যেতো, তাহলে ফাইনালের আগ পর্যন্ত তাদের কোন বিশ্বচ্যাম্পিয়নের মুখোমুখি হতে হতো না। যে সুবিধাটা এখন ইংল্যান্ড পাচ্ছে।

রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বের চারটি খেলাতেই যে দুটি দল জয়ের রেকর্ড গড়েছে, তাদের মধ্যে একটি বেলজিয়াম। তবে কোয়ার্টার-ফাইনালে পৌঁছানোর পর তারা এখন কঠিন পরীক্ষার সামনে।

রেড ডেভিলসের ম্যানেজার রবার্টো মার্টিনেজ বলেন, যখন আমরা জাপানের সঙ্গে ২-০ তে পিছিয়ে গিয়েছিলাম তখন আমাদের মাথায় ঘুরছিল যে আমাদের তো হারানোর কিছুই নেই, আর এই ভাবনাই আমাদের সাহস যুগিয়েছিল। ব্রাজিলের বিপক্ষে ঠিক এমনটাই হবে। তবে জয়ের জন্য আমাদের চিন্তাটাও একই রকম থাকতে হবে।যেসব তারকারা এখনও এই বিশ্বকাপে টিকে আছে তাদের প্রায় সবাইকেই এই ম্যাচে মাঠে পাওয়া যাবে। বার্সেলোনা, চেলসি, লিভারপুল, ম্যানচেস্টার সিটি এবং পিএসজি এই প্রতিটি ক্লাবের অন্তত একজন করে খেলোয়াড় থাকবে এই দুই দলেই।

নেইমার প্রতিযোগিতার সবচেয়ে আলোচিত খেলোয়াড়দের একজন – যদিও সেটা সবসময় ইতিবাচক অর্থে নয়।

তিনি রাশিয়া বিশ্বকাপে দুটি গোল করলেও মাঠে পড়ে গিয়ে যে প্রতিক্রিয়া দেখিয়েছেন এতে তিনি উপহাসের শিকার হয়েছেন বেশি।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখা দরকার, ব্রাজিলের আক্রমণভাগ নিয়ে যে এত কথা, অথচ তাদের ডিফেন্স কিন্তু গত ৯ ম্যাচে মাত্র ১টি গোল হজম করেছে আর তাদের বিপক্ষে গোলপোস্টে শট পড়েছে মাত্র ৫টি।