সোমবার ২৪ †m‡Þ¤^i ২০১৮


সরকারি হলো কুমিল্লা বোর্ডের ২৬টি কলেজ


আমাদের কুমিল্লা .কম :
13.08.2018


ডেস্ক নিউজ।।
কুমিল্লার ১০টি, ব্রাহ্মণবাড়িয়ায় ছয়টি, চাঁদপুরে সাতটিসহ কুমিল্লা শিক্ষাবোর্ড এরিয়ার ছয়টি জেলার ২৬টি কলেজ সরকারিকরণ করা হয়েছে। সারা দেশে মোট ২৭১টি কলেজ সরকারি করা হয়েছে। রবিবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব নাছিমা খানম স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। ৮ আগস্ট থেকে এ আদেশ কার্যকর করা হয়েছে।
সরকারি হওয়া কলেজগুলোর মধ্যে ঢাকা জেলার ৪টি, মানিকগঞ্জের ৪টি, নারয়ণগঞ্জের ৩টি, মুন্সীগঞ্জের ৩টি, গাজীপুরের ৩টি, নরসিংদীর ৪টি, রাজবাড়ীর ২টি, শরীয়তপুরের ৪টি, ময়মনসিংহের ৮টি, কিশোরগঞ্জে ১০টি, নেত্রকোনার ৫টি, টাঙ্গাইলে ৮টি, জামালপুরে ৩টি, শেরপুরে ৩টি, চট্টগ্রামে ১০টি, কক্সবাজারে ৫টি, রাঙামাটি ৪টি, খাগড়াছড়িতে ৬টি, বান্দরবানে ৩টি, নোয়াখালী, লক্ষ্ীপুর ও ফেনীতে একটি করে, কুমিল্লায় ১০টি, ব্রাক্ষ্ণবাড়িয়ায় ৬টি, চাঁদপুরে ৭টি, সিলেটে ৯টি, হবিগঞ্জে ৫টি, মৌলভীবাজারের ৫টি, সুনামগঞ্জে ৮টি, রাজশাহীতে ৭টি, চাঁপাইনবাবগঞ্জে ২টি, নাটোরে ৩টি, পাবনায় ৭টি, সিরাজগঞ্জে ৩টি, নওগাঁ জেলায় ৬টি, বগুড়ায় ৬টি, জয়পুরহাটে একটি, রংপুরে ৭টি, নীলফামারীতে ৪টি, গাইবান্ধায় ৪টি, কুড়িগ্রামে সাতটি, দিনাজপুরে ৯টি, লালমনিরহাটে ৩টি, ঠাকুরগাঁওয়ে একটি, পঞ্চগড়ে ৪টি, খুলনায় ৫টি, যশোরে ৫টি, বাগেরহাটে ৬টি, ঝিনাইদহে একটি, কুষ্টিয়ায় দুটি, চুয়াডাঙ্গায় দুটি, সাতক্ষীরায় দুটি, মাগুরায় ৩টি, নড়াইলে একটি, বরিশালে ৬টি, ভোলায় ৪টি, ঝালকাঠিতে ৩টি, পিরোজপুরে দুটি, পটুয়াখালীতে ৬টি, বরগুনায় তিনটি কলেজ রয়েছে।
কুমিল্লা জেলায় ১০টি কলেজ সরকারি করা হয়েছে। এগুলো হলো- ব্রাহ্মণপাড়ার বঙ্গবন্ধু কলেজ, বুড়িচংয়ের কালিকাপুর আবদুল মতিন খসরু ডিগ্রি কলেজ, মেঘনার মানিকারচর বঙ্গবন্ধু কলেজ, মনোহরগঞ্জের নীলকান্ত ডিগ্রি কলেজ, চান্দিনার দোল্লাই নোয়াবপুর কলেজ, মুরাদনগরের শ্রীকাইল কলেজ, লাঙ্গলকোটের লাঙ্গলকোট হাছান মেমোরিয়াল ডিগ্রি কলেজ, সদর দক্ষিণের লালমাই কলেজ, হোমনার হোমনা ডিগ্রি কলেজ ও তিতাসের মেহনাজ হোসেন মীম আদর্শ কলেজ।

ব্রাহ্মণবাড়িয়া জেলায় ছয়টি কলেজ সরকারি করা হয়েছে। এগুলো হলো- আখাউড়ার শহিদ স্মৃতি ডিগ্রি কলেজ, নাসিরনগরের নাসিরনগর (ডিগ্রি) মহাবিদ্যালয়, বাঞ্ছারামপুরের বাঞ্ছারামপুর ডিগ্রি কলেজ, সরাইলের সরাইল ডিগ্রি কলেজ, আশুগঞ্জের ফিরোজ মিয়া কলেজ ও কসবার আদর্শ মহাবিদ্যালয়।

চাঁদপুরে সাতটি কলেজ সরকারি করা হয়েছে। এগুলো হলো- কচুয়ার বঙ্গবন্ধু ডিগ্রি কলেজ, ফরিদগঞ্জের ফরিদগঞ্জ বঙ্গবন্ধু ডিগ্রি কলেজ, মতলব উত্তরের ছেংখারচর ডিগ্রি কলেজ, মতলব দক্ষিণের মতলব ডিগ্রি কলেজ, হাইমচরের হাইমচর মহাবিদ্যালয়, হাজীগঞ্জের হাজীগঞ্জ মডেল কলেজ ও শাহরাস্তির করফুলেন্নেছা মহিলা কলেজ।

এই ২৭১টি বেসরকারি কলেজ সরকারি হওয়ার পর পর দেশে মোট সরকারি কলেজ ও সমমানের প্রতিষ্ঠান হলো ৫৯৮টি।