শনিবার ১৬ জানুয়ারী ২০২১
  • প্রচ্ছদ » sub lead 1 » কুমিল্লার ১১টি আসন একাদশ সংসদ নির্বাচনে ভোটার বেড়েছে ৫ লাখ


কুমিল্লার ১১টি আসন একাদশ সংসদ নির্বাচনে ভোটার বেড়েছে ৫ লাখ


আমাদের কুমিল্লা .কম :
18.11.2018

খায়রুল আহসান মানিক
আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশন কুমিল্লার ১১ আসনের ভোটার, ভোট কেন্দ্র এবং ভোট কক্ষের সংখ্যা চূড়ান্ত করেছে। জেলার এসকল আসনের আওতাধীন ১ টি সিটি কর্পোরেশন, ৮টি পৌরসভা এবং ১৯৩টি ইউনিয়নে ভোটার সংখ্যা ৩৮ লাখ ৭৮ হাজার ৬০৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৯ লাখ ৫৩ হাজার ৮৬৫ জন এবং মহিলা ভোটার ১৯ লাখ ২৪ হাজার ৭৩৯ জন। ভোট কেন্দ্র ১ হাজার ৩১৮টি এবং ভোট কক্ষের সংখ্যা ৭ হাজার ৫৭৮টি।

দশম জাতীয় সংসদ নির্বাচনে এই ১১টি আসনে ভোটার সংখ্যা ছিল ৩৩ লাখ ৬১ হাজার ৬২৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ছিল ১৪ লাখ ৯৮ হাজার ৮৭৩ জন এবং মহিলা ভোটার ছিল ১৭ লাখ ১ হাজার ৭০৪ জন। ওই সংসদ নির্বাচনে নির্বাচনী আসনগুলোতে ভোট কেন্দ্রের সংখ্যা ছিল ১ হাজার ২১৪টি এবং ভোট কক্ষের সংখ্যা ছিল ৬ হাজার ৭১০টি। দশম সংসদ নির্বাচনের চাইতে একাদশ সংসদ নির্বাচনে ভোটার বেড়েছে ৫ লাখ ১৬ হাজার ৯৭৯ জন। ভোটার বৃদ্ধির কারণে এবার ভোট কেন্দ্র বেড়েছে ১০৪টি এবং ভোট কক্ষ বেড়েছে ৮৬৮টি। তথ্য জেলা নির্বাচন কর্মকর্তা কার্যালয়ের।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসনওয়ারী ভোটার, ভোট কেন্দ্র ও ভোট কক্ষের সংখ্যা হচ্ছে কুমিল্লা Ñ ১ ( দাউদকান্দি Ñ মেঘনা) আসনে একটি পৌরসভা ও ২৩ টি ইউনিয়নে ভোটার সংখ্যা ৩ লাখ ৪৭ হাজার ৯ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৭৫ হাজার ৪৯৬ জন ও মহিলা ১ লাখ ৭১ হাজার ৫১৩ জন। এ আসনে ভোট কেন্দ্র ১২৯টি ও ভোট কক্ষ ৭১৪টি।

কুমিল্লা Ñ ২ ( হোমনা Ñ তিতাস ) আসনে ১ টি পৌরসভা ও ১৮টি ইউনিয়নে ভোটার সংখ্যা ২ লাখ ৮৯ হাজার ৯৭৪ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৪৬ হাজার ৫৩৬ জন এবং মহিলা ১ লাখ ৪৩ হাজার ৪৩৮ জন। এ আসনে ভোট কেন্দ্র ৯৮টি এবং ভোট কক্ষ ৫৭১টি।

কুমিল্লা Ñ ৩ ( মুরাদনগর) আসনে ২২টি ইউনিয়নে ভোটার সংখ্যা ৩ লাখ ৮৩ হাজার ৮২ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৩ হাজার ১৫৮ জন এবং মহিলা ১ লাখ ৮৯ হাজার ৯২৪ জন। এ আসনে ভোট কেন্দ্র ১৩৭টি এবং ভোট কক্ষ ৭৫৩টি।

কুমিল্লা Ñ ৪ ( দেবিদ্বার ) আসনে ১ টি পৌরসভা ও ১৫টি ইউনিয়নে ভোটার সংখ্যা ৩ লাখ ১৬ হাজার ৭৪৭ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৬০ হাজার ৩৮০ জন এবং মহিলা ১ লাখ ৫৬ হাজার ৩৬৭ জন। এ আসনে ভোট কেন্দ্র ১১০টি এবং ভোট কক্ষ ৫৯৫টি।

কুমিল্লা Ñ ৫ ( বুড়িচং Ñ ব্রাহ্মণপাড়া ) আসনে ১৭টি ইউনিয়নে ভোটার সংখ্যা ৩ লাখ ৬৮ হাজার ৬২৪ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৮৭ হাজার ২২৩ জন এবং মহিলা ১ লাখ ৮১ হাজার ৪০১ জন। ভোট কেন্দ্র ১২৮টি এবং ভোট কক্ষ ৭১১টি।
কুমিল্লা Ñ ৬ ( আদর্শ সদর, সিটিকর্পোরেশন এবং কুমিল্লা সেনানিবাস ) আসনে সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ড, ৬টি ইউনিয়ন ও সেনানিবাসের ভোটার সংখ্যা ৪ লাখ ১৫ হাজার ৭৪৮ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৭ হাজার ৯৭৭ জন এবং মহিলা ২ লাখ ৭ হাজার ৭১১ জন। ভোট কেন্দ্র ১২৭ টি এবং ভোট কক্ষ ৮০১টি।

কুমিল্লা Ñ ৭ ( চান্দিনা ) আসনে ১টি পৌরসভা ১৩ টি ইউনিয়নে ভোটার সংখ্যা ২ লাখ ৫৪ হাজার ১৮৩ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২৭ হাজার ৩৫৬ জন ও মহিলা ১ লাখ ২৬ হাজার ৮২৭ জন। ভোট কেন্দ্র ৮৩টি এবং ভোট কক্ষ ৪৭৬টি।

কুমিল্লা Ñ ৮ (বরুড়া) আসনে ১টি পৌরসভা ও ১৫ টি ইউনিয়নে ভোটার সংখ্যা ২ লাখ ৯৬ হাজার ৭৪৮ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৪৭ হাজার ৮৭৫ জন এবং মহিলা ১ লাখ ৪৮ হাজার ৮৭৩ জন। ভোট কেন্দ্র ৯৯টি এবং ভোট কক্ষ ৫৮৩টি।

কুমিল্লা Ñ ৯ ( লাকসাম Ñ মনোহরগঞ্জ) আসনে ১ টি পৌরসভা ও ১৯টি ইউনিয়নে ভোটার সংখ্যা ৩ লাখ ৬১ হাজার ৮৬৭ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৮২ হাজার ৪০৯ জন এবং মহিলা ১ লাখ ৭৯ হাজার ৪৫৮ জন। ভোট কেন্দ্র ১২৬টি এবং ভোট কক্ষ ৭১৯টি।

কুমিল্লা Ñ ১০ ( কুমিল্লা সদর দক্ষিণ Ñ লালমাই ও নাঙ্গলকোট ) আসনে ১টি পৌরসভা ও ৩২টি ইউনিয়নে ভোটার সংখ্যা ৫ লাখ ১৬ হাজার ৪৬৩ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৫৯ হাজার ৯৬৫ জন এবং মহিলা ২ লাখ ৫৬ হাজার ৪৯৮ জন। ভোট কেন্দ্র ১৭৪টি এবং ভোট কক্ষ ১ হাজার ১১টি।

কুমিল্লা Ñ ১১ ( চৌদ্দগ্রাম ) আসনে ১ টি পৌরসভা ও ১৩ টি ইউনিয়নে ভোটার সংখ্যা ৩ লাখ ২৮ হাজার ১৫৯ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৬৫ হাজার ৪৯০ জন এবং মহিলা ১ লাখ ৬২ হাজার ৬৬৯ জন। ভোট কেন্দ্র ১০৭টি এবং ভোট কক্ষ ৬৪৪টি।

এ বিষয়ে জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, জেলার ভোটার তালিকা চূড়ান্ত করা হয়েছে। ভোট কেন্দ্র ও ভোট কক্ষের তালিকা প্রস্তুত করা হয়েছে। এ তালিকা নির্বাচন কমিশন গেজেটভূক্ত করা হলে সে অনুসারে ভোট গ্রহণ করা হবে।