শনিবার ১৫ ডিসেম্বর ২০১৮
  • প্রচ্ছদ »sub lead 3 » নবান্ন উৎসব বাঙ্গালীর সংস্কৃতির প্রেরণার উৎস – জেলা প্রশাসক


নবান্ন উৎসব বাঙ্গালীর সংস্কৃতির প্রেরণার উৎস – জেলা প্রশাসক


আমাদের কুমিল্লা .কম :
23.11.2018


মাসুদ আলম।।
কুমিল্লা জেলা প্রশাসক মো: আবুল ফজল মীর বলেছেন, আমাদের চিরন্তন ঐতিহ্য হল আমরা বাঙ্গালী। অগ্রহায়নের সকালে কৃষক মাঠে ধান কাটে বাড়ি আনে আর কৃষাণী সে ধান ঢেকি দিয়ে চাল করেন এবং সেখান থেকে বাঙ্গালীর নবান্নের উৎসবের যে পিঠা সে প্রতিটি অনুষ্ঠান, প্রতিটি পার্ট আজকের এ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে আমাদের প্রিয় শিক্ষার্থীরা তা অত্যন্ত আনন্দের সাথে উপস্থাপন করে আমাদেরকে সেই আদি সংস্কৃতিতে নিয়ে গেছে। নবান্ন উৎসব নতুন প্রজন্মকে বাঙ্গালীর সংস্কৃতির প্রেরণার উৎস।
গতকাল বৃহস্পতিবার প্রত্যুষে সকালে কুমিল্লা আদর্শ সদর উপজেলাধীন ৫নং পাঁচথুবী ইউনিয়ন পরিষদের উদ্যোগে বিদ্যালয় মাঠে নবান্ন উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এসব কথা বলেন।
তিনি আরো বলেন, কোন এক সময় আমাদের গোটা বাংলাদেশই ছিল একটি গ্রাম। আজকে যারা কর্মকর্তা, রাজনৈতিক নেতা সকলে মূলত গ্রামেরই সন্তান ছিল। আমাদের আদি অকৃত্রিম ঠিকানা ছিল গ্রাম। তাই আগামী দিনে গ্রামের কৃষকদের নিয়ে জাতীয় নির্বাচনের পরপরই পৌষ মেলা, বসন্ত মেলা করে, যাত্রা, লাঠি খেলা, পালা গান সহ গ্রামের সকল উৎসবের মাধ্যমে কৃষকদের নিয়ে আগামী প্রজন্মের মাঝে হারানো ঐতিহ্য আমরা ফিওে আনার চেষ্টা করব। আদর্শ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা চৌধুরী আশরাফুল করিমের সভাপতিত্বে ও পাঁচথুবী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: ইকবাল হোসেন বাহালুল এর সার্বিক পরিচালনায় উক্ত নবান্ন উৎসবে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, আদর্শ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট মো: আমিনুল ইসলাম টুটুল, ভাইস চেয়ারম্যান তারিকুর রহমান জুয়েল। অনুষ্ঠানে আরো অতিথি ছিলেন এলজিইডি কুমিল্লা’র উপ-পরিচালক মো: আজিজুল হক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জাহিদ হোসেন সিদ্দীক, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব মোহাম্মদ আসাদুজ্জামানসহ নির্বাহী ম্যাজিস্ট্রেটবৃন্দ, ইউনিয়ন আওয়ামীলীগের নেতৃবৃন্দ এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ এবং শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ।
নবান্ন উৎসব অনুষ্ঠানের প্রধান অতিথি অনুষ্ঠান শুরুর প্রারম্ভে কাঁধে গামছা বেধেঁ একেবারে কৃষক সেঁজে মাঠে নেমে ধান কাটার দৃশ্য ছিল দৃষ্টি নন্দন। ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের আয়োজনে বাঙ্গালীর আদি ঐতিহ্যবাহী গান ও পরিবেশনা পুরো অনুষ্ঠানকে এক প্রাণের মেলায় পরিণত করে তোলে। বিভিন্ন দেশীয় জাতের পিঠা-পুলির আয়োজন ছিল চোখে পড়ার মত। আলোচনার ফাঁকে ফাঁকে শিক্ষার্থীরা দেশীয় গান পরিবেশন করে-আজি বাহা হাল করিয়া…., আমার মাইজ্জা ভাই…, কইলজার ভিতর বান্দি রাইখুম…., হলুদিয়া পাখি সোনার বরণ… সহ গানে গানে মুখরিত করে তোলে। এছাড়াও স্ব-কণ্ঠে গান পরিবেশন করেন জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো: মাঈন উদ্দিন এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমদাদুল হক তালুকদার। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইউপি চেয়ারম্যান মো: ইকবাল হোসেন বাহালুল।

ক্যাপশন: গতকাল বৃহস্পতিবার সকালে কুমিল্লা আদর্শ সদর উপজেলার পাঁচথুবী ইউনিয়ন পরিষদ মাঠে নবান্ন উৎসব এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো: আবুল ফজল মীর।