শনিবার ১৫ ডিসেম্বর ২০১৮
  • প্রচ্ছদ »sub lead 1 » উদ্ভিদ বিজ্ঞান গবেষণা উন্নত দেশ গড়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে পারে: বোটানি অলিম্পিয়াডে ভিক্টোরিয়া অধ্যক্ষ।


উদ্ভিদ বিজ্ঞান গবেষণা উন্নত দেশ গড়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে পারে: বোটানি অলিম্পিয়াডে ভিক্টোরিয়া অধ্যক্ষ।


আমাদের কুমিল্লা .কম :
01.12.2018


আলা উদ্দিন আজাদ ।।
মানুষের মৌলিক চাহিদার প্রায় ৯২ ভাগ উপাদান আসে উদ্ভিদ থেকে।এছাড়াও পরিবেশের ভারসাম্য রক্ষা মানুষের বেঁচে থাকার প্রধান উপাদান অক্সিজেন আমরা পাই গাছ থেকে।চিকিৎসা,শিক্ষা ও সাংস্কৃতিক উন্নয়নে উদ্ভিদবিজ্ঞান অপরিহার্য ভূমিকা পালন করে।সবকিছুর সমন্বয়ে একটি উন্নত দেশ গড়া সম্ভব বলে আমি মনে করি।
উদ্ভিদবিজ্ঞান অলিম্পিয়াড ২০১৮ উদ্ভোধনী অনুষ্ঠানে ভিক্টোরিয়া কলেজ অধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা প্রধান অতিথির বক্তব্যে এমন দাবি করেন।ভিক্টোরিয়া সরকারি কলেজের আয়োজনে ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর এবং বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির সহযোগিতায় বোটানি অলিম্পিয়াড-২০১৮ কলেজ উচ্চ মাধ্যমিক অনুষ্ঠিত হয়।ভিক্টোরিয়া কলেজ উদ্ভিদ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর আলী আহম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চৌদ্দগ্রাম সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর নিখিল চন্দ্র রায়, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর এর সিনিয়র অফিসার কামরুল ইসলাম প্রমুখ।সভাপতির বক্তব্যে প্রফেসর আলী আহম্মেদ বলেন জন্ম থেকে মৃত্যু পর্যন্ত প্রতিটি ক্ষেত্রেই উদ্ভিদের প্রয়োজন। পৃথিবীর সকল প্রাণির চাহিদার যোগান দেয় উদ্ভিদ।তাই উদ্ভিদ সম্পর্কে জ্ঞান অর্জন ও উদ্ভিদ রক্ষা করা জুরুরী।সকালে বেলুন উড়িয়ে ও র্যালীর মাধ্যমে বোটানী অলিম্পিয়াডের আনুষ্ঠানিক উদ্বোধন করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা। আরো উপস্থিত বিভাগের সহযোগী অধ্যাপক মোশাররফ হোসেন,কুমিল্লা সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক আবু তৈয়ব মুসলেহ সহকারি অধ্যাপক মাহমুদা আক্তার, শামসিল আরেফিন ভূইয়া, প্রভাষক শাহানাজ সুলতানা,ফরিদ আহম্মেদ। অনুষ্ঠানে শেষপর্বে অলিম্পিয়াড বিজয়ীদের মাঝে স্মারক প্রদান করা হয়। এতে চ্যাম্পিয়ন হয় ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী সানজিদা রহমান অনি, প্রথম রানারআপ সোনার বাংলায় কলেজের জাহিদ ইবনে হেলার,সেকেন্ড রানারআপ ফাহমিদা জাহান আনিকা।অন্যান্য বিজয়ীরা হলো ভিক্টোরিয়া কলেজের ইসরাত জাহান মীম,চন্দ্রিমা পোদ্দার, হাফসা জান্নাত,জাহিদ ইব্রাহিম সিয়াম,সোনার বাংলা কলেজের সানজিদা বিন্তে শাহাদাৎ প্রভা,আল আমিন কলেজের মোঃ জুবায়ের হোসেন। অনুষ্ঠানে বৃহত্তর কুমিল্লার প্রায় বারটি কলেজের ৩৮৬ জন শিক্ষার্থী অংশগ্রহন করেন।