মঙ্গল্বার ২০ অগাস্ট ২০১৯
  • প্রচ্ছদ »sub lead 2 » কুমিল্লায় সাড়ে দশ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে


কুমিল্লায় সাড়ে দশ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে


আমাদের কুমিল্লা .কম :
07.02.2019


মাহফুজ নান্টু।।

আগামী ৯ ফেব্রুয়ারী শনিবার সারা দেশের ন্যায় কুমিল্লাতেও ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন (২য় রাউন্ড) অনুষ্ঠিত হবে। দ্বিতীয় রাউন্ডে কুমিল্লা জেলায় ৪ হাজার ৮শ ৩৫ টি কেন্দ্রে দশ লাখ ত্রিশ হাজার সাত’শ আঠারো জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। গতকাল কুমিল্লা সিটি কর্পোরেশন আয়োজিত জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন (২য় রাউন্ড) উদযাপন উপলক্ষে সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানানো হয়।
কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মো:মনিরুল হক সাক্কু জানান, ভিটামিন এ প্লাস ক্যাপসুলের গুনগত মান ঠিক না থাকায় এ বছর নির্দিষ্ট তারিখে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন করা সম্ভব হয় নি। এখন ক্যাপসুলের গুনগত মান যাচাই-বাছাই করে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদযাপনের জন্য সংশ্লিষ্ট মন্ত্রনালয় তারিখ নির্দিষ্ট করেছেন। আগামী ৯ ফেব্রুয়ারী শনিবার ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদযাপিত হবে। ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল করতে সবার সহযোগীতা চেয়ে মেয়র সাক্কু বলেন, ভবিষ্যৎ প্রজন্মকে সুস্থ সুন্দর নাগরিক হিসেবে গড়ে তুলতে আপনাদের ভূমিকা রাখতে হবে। সবকিছু ঠিক থাকলে আগামী ৯ ফেব্রুয়ারী কুমিল্লা সিটি কর্পোরেশনসহ পুরো জেলায় একযোগে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদযাপন করা যাবে।
সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা অনুপম বড়–য়া জানান, সিটি কর্পোরেশনের কোথায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন চলবে তা প্রচার-প্রচারণার জন্য আমরা আজ সাংবাদিক সম্মেলন করেছি। আশা করছি সিটি কর্পোরেশনের নিজস্ব প্রচার ব্যবস্থার পাশাপাশি গণ মাধ্যম কর্মীরাও ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন নিয়ে স্ব-স্ব গণ মাধ্যমে প্রচার করবেন। তিনি আরো জানান, আমরা সিটি কর্পোরেশনের ২৭ টি ওয়ার্ডের ১৫৬ টি কেন্দ্রে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন চালাবো।সিটি কর্পোরেশনের ১৪৫ টি স্থায়ী এবং ১১ টি ভ্রাম্যমান কেন্দ্র থাকবে। প্রতিটি কেন্দ্রে দু’জন স্বেচ্ছাসেবক ও দু’জন সুপার ভাইজার ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন তদারকি করবেন।
প্রতিটি কেন্দ্রে সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত বিরতিহীনভাবে শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।
কুমিল্লা জেলা সিভিল সার্জন অফিসের প্রতিনিধি ডা: সৌমেন রায় জানান, এ বছর কুমিল্লা জেলায় আগামী ৯ ফেব্রুয়ারী শনিবার সারা দেশের ন্যায় কুমিল্লা জেলা স্বাস্থ্য বিভাগের তত্বাবধানে ৪ হাজার ৮৩৫ টি কেন্দ্রে ১০ লাখ ৩০ হাজার ৭১৮ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর জন্য প্রতিটি কেন্দ্রে দু জন করে সর্বমোট ১৪ হাজার ৫৫০ জন স্বেচ্ছাসেবক কাজ করবেন। সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত বিরতিহীনভাবে এ কার্যক্রম চলবে।
৬ মাস থেকে ৫ বছর বয়সী শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর জন্য শিশুর বাবা-মাসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়ে জেলা সিভিল সার্জণ বলেন, ভিটামিন এ প্লাস ক্যাপসুল ক্যাম্পেইন উদযাপনে প্রস্তুত জেলা স্বাস্থ্যবিভাগ। ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর উদ্দেশ্য হলো দেশ থেকে রাতকানা ও অপুষ্টিজনিত রোগের প্রার্দুভাব শূন্যর কোঠায় নামিয়ে এনে একটি সুস্থ সবল-মেধাবী প্রজন্ম উপহার দেয়া। আর এমন কাজে দলমত-জাতী ধর্ম নির্বিশেষে সকলের আন্তরিক অংশগ্রহণ জরুরি।
প্রেস ব্রিফিংয়ে কুমিল্লা সিটি কর্পোরেশন সচিব হেলাল উদ্দিনসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।