শনিবার ২৪ অগাস্ট ২০১৯


‘নিউজিল্যান্ড সফর কঠিন, সাকিব ছাড়া আরও কঠিন’


আমাদের কুমিল্লা .কম :
10.02.2019

নিউজিল্যান্ডের মাটিতে খেলতে গিয়ে কখনো জয়ের দেখা পায়নি বাংলাদেশ ক্রিকেট দল। এখনো পর্যন্ত কিউইদের বিপক্ষে তাদের মাটিতে তিন ফরম্যাট মিলিয়ে ২১টি ম্যাচ খেলে সবকটিতেই হেরেছে টাইগাররা।

তবে ২০১৬-১৭ সালের সবশেষ সফরে দুইটি ওয়ানডে ম্যাচে জয়ের আশা জাগিয়েছিল মাশরাফি বিন মর্তুজার দল। সে সুখস্মৃতি নিয়ে এবারের সফরে ওয়ানডে জেতার আশায় ছিলো বাংলাদেশ দল। কিন্তু সিরিজ শুরুর আগেই দুঃসংবাদ পেয়েছে টাইগাররা।

সব ঠিক থাকলে শনিবার রাতে যেখানে নিউজিল্যান্ডগামী বিমানে চড়ে বসতেন, সেখানে শুক্রবার রাতে বিপিএল ফাইনালে পাওয়া চোটের কারণে তিন মাসের জন্য মাঠ থেকে ছিটকে গিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। ওয়ানডে সিরিজে আর পাওয়া যাবে না তাকে।

ফলে সাকিকে ছাড়াই শনিবার রাতে দেশ ছাড়েন নিউজিল্যান্ড সফরে ওয়ানডে স্কোয়াডের বাকি থাকা ৪ ক্রিকেটার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, রুবেল হোসেন এবং মোহাম্মদ সাঈফউদ্দীন। দেশ ছাড়ার আগে মাশরাফি জানান সাকিব আল হাসানকে ছাড়া নিউজিল্যান্ড সফরটা আরও বেশি কঠিন হবে।

তবে মাশরাফির আশা সাম্প্রতিক সময়ে সাকিবকে ছাড়া ম্যাচ খেলার অভিজ্ঞতা কাজে লাগাবে দল। শনিবার রাতে বিমানবন্দরে মাশরাফি বলেন, ‘নিউজিল্যান্ড সফর সবসময়ই। সাকিবকে ছাড়া আরও কঠিন হবে। তবে গতবছর তাকে ছাড়া বেশ কিছু ম্যাচ খেলতে হয়েছে আমাদের। চেষ্টা থাকবে সেই অভিজ্ঞতা কাজে লাগানোর।’

বিপিএলের ব্যস্ততার কারণে ওয়ানডের কোনোরকম প্রস্তুতি ছাড়াই নিউজিল্যান্ডে খেলতে নামবে বাংলাদেশ। ব্যাপারটি বাংলাদেশের জন্য ঠিক আদর্শ মনে করছেন না মাশরাফি। তবু মানিয়ে নিতে সর্বোচ্চ চেষ্টা করবেন বলে জানান মাশরাফি।

তিনি বলেন, ‘ব্যাপারটি (প্রস্তুতি ছাড়া যাওয়া) আমাদের জন্য ঠিক আদর্শ পরিস্থিতি নয়। খেলা নিউজিল্যান্ডে না হয়ে বাংলাদেশে হলেও একটা কথা ছিল। প্রস্তুতির জন্য দুই দিন সময় পাওয়া যাবে। এর মধ্যে চেষ্টা করবো যতদূর সম্ভব মানিয়ে নেয়া যায়।’