শুক্রবার ২৬ GwcÖj ২০১৯


দেবী’র বিরুদ্ধে আইন না মানার অভিযোগ, প্রদর্শনীর প্রতিবাদ


আমাদের কুমিল্লা .কম :
10.02.2019

সরকারি অনুদানে নির্মিত ও জয়া আহসান প্রযোজিত ‘দেবী’ সিনেমাটি গত ১৯ অক্টোবর দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পায়। মুক্তির আগেই বেশ কয়টি তামাকবিরোধী সংগঠন ছবিটির বিরুদ্ধে ধূমপান ও তামাকজাত দ্রব্য আইন না মানার অভিযোগ আনে।

সেই অভিযোগ মাথায় নিয়েই ছবিটি বেশ সফলভাবেই হলে চলেছে। এবার টিভিতে প্রচার হতে যাচ্ছে ‘দেবী’। সেইসঙ্গে বেশকিছু অনলাইন প্লাটফর্মেও মুক্তি দেয়া হচ্ছে হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত এই ছবি।

এদিকে তামাক আইন না মেনে ‘দেবী’র টিভি ও অনলাইন প্রদর্শনী থেকে বিরত থাকার জন্য আহ্বান জানিয়েছে তামাকবিরোধী সংগঠনগুলো। আইন মেনে তামাক ব্যবহারের অপ্রয়োজনীয় দৃশ্য ও একটি বহুজাতিক কোম্পানির সিগারেটের দৃশ্য বাদ দিয়ে ‘দেবী’ চলচ্চিত্র প্রদর্শনের দাবি জানিয়েছে তারা।

রোববার সকালে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ দাবি করে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ, ঢাকা আহ্ছানিয়া মিশন, এসিডি, ইপসা, ব্যুরো অব ইকনোমিক রিসার্চ, ডব্লিউবিবি ট্রাস্ট, নাটাব, প্রত্যাশা, টিসিআরসি, তাবিনাজ, সুপ্র, বিটা, গ্রাম বাংলা উন্নয়ন কমিটি, বিসিসিপি, এইড ফাউন্ডেশন, প্রজ্ঞাসহ বিভিন্ন তামাকবিরোধী সংগঠন।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, গত ১৯ অক্টোবর দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে সরকারি অনুদানপ্রাপ্ত ও জয়া আহসান প্রযোজিত ‘দেবী’র প্রদর্শনী শুরু হলেও ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ও এর বিধিমালার এই সুস্পষ্ট নির্দেশনাগুলো মানা হয়নি।

শুধু তাই নয়, সরাসরি একটি বহুজাতিক কোম্পানির সিগারেট ব্যবহার করতে দেখানো হয়েছে। তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের অভিযোগ থাকার পরও এবার মাছরাঙা স্যাটেলাইট টিভি চ্যানেল ও অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম বায়োস্কোপে ‘দেবী’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে ব্যুরো অব ইকোনমিক রিসার্চের টোব্যাকো ট্যাক্সেসন প্রজেক্টের উপদেষ্টা রুহুল কুদ্দুস বলেন, ‘তামাক নিয়ন্ত্রণ আইন মেনে, তামাক কোম্পানির বিজ্ঞাপন না করে, আইন মেনে দেবীর প্রিমিয়ার শো করতে হবে।’

অনুষ্ঠানে বক্তারা আইন মেনে ‘দেবী’র প্রদর্শনে বাধ্য করার পাশাপাশি ভবিষ্যতে সব চলচ্চিত্র, নাটক ও প্রামাণ্যচিত্রে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহারের দৃশ্য বর্জনের দাবি জানান।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সহকারী পরিচালক ও তামাক নিয়ন্ত্রণ প্রকল্প সমন্বয়কারী মো. মোখলেছুর রহমান।

আরও উপস্থিত ছিলেন- প্রত্যাশার মো. হেলাল আহমেদ, টোব্যাকো কন্ট্রোল ও রিসার্চ সেলের বজলুর রহমান, তামাকবিরোধী নারী জোটের (তাবিনাজ) প্রকল্প সমন্বয়কারী সাইদা আক্তার, প্রজ্ঞার ডিরেক্টর মো. মনোয়ার হোসেনসহ অনেকে।

প্রসঙ্গত, অনম বিশ্বাস পরিচালিত ‘দেবী’ ছবিতে মিসির আলী চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। এতে রানু চরিত্রে আছেন জয়া। আরও অভিনয় করেছেন ইরেশ যাকের, অনিমেষ আইচ প্রমুখ।