মঙ্গল্বার ২১ †g ২০১৯


দুই ঘন্টার বৃষ্টিতে জলাবদ্ধ কুমিল্লা নগরী


আমাদের কুমিল্লা .কম :
03.04.2019


মাহফুজ নান্টু।।
কুমিল্লা নগরীতে টানা দুইঘন্টার বৃষ্টিতে পানিবন্দি হয়ে পড়ে কুমিল্লা নগরীর বিভিন্ন এলাকার বাসিন্দারা। বিপর্যস্ত হয়ে পড়ে জনজীবন। কাকভেজা হয়ে গন্তব্যে ফিরতে হয় নানা শ্রেণী পেশার মানুষদের। নগরীর প্রধান সড়ক থেকে অলিগলি ও বাসা-বাড়িতে পানি বন্দি হয়ে পড়ে নগরবাসী।
মঙ্গলবার বিকাল ৩ টা ৬ পর্যন্ত থেমে থেমে বৃষ্টি হয়। তবে বেলা ৩ টা থেকে ৫ টা পর্যন্ত একটানা বজ্রসহ ঝড়ো বৃষ্টিপাতে পানিবন্দি হয়ে পড়ে নগরবাসী। অলিগলি থেকে প্রধান সড়ক পানি বন্দি হয়ে পড়ায় দ্বিগুণ ভাড়ায় গন্তব্যে ফিরতে হয় নগরবাসীকে।
নগরীর কান্দিরপাড় থেকে ঈদগাহ সড়কে সরেজমিনে গিয়ে দেখা যায়, নগরীর অন্যতম ব্যস্ত এ সড়কটি পানিবন্দি। ফুটপাত দিয়ে বাড়ি ফিরতে দেখা যায় সাধারণ মানুষদের। একই অবস্থা কান্দিরপাড়,মনোহরপুর, রেইসকোর্স, দ্বিতীয় মুরাদপুর,শুভপুর এলাকার সড়ক ও গলিতে। এর মাঝেই হাটু পানি মাড়িয়ে বাসা বাড়িতে যেতে দেখা যায় বিভিন্ন প্রয়োজনে ঘর থেকে বের হওয়া লোকজনের।
এদিকে বিকেল থেকে বৃষ্টিপাতের কারণে বিপাকে পড়ে নিন্ম আয়ের মানুষজন। ফুটপাত থেকে দোকান গুছিয়ে সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করতে দেখা যায়। তবে নগরীর প্রধান সড়ক ও অলিগলিসহ বাসা বাড়িতে পানিবন্দির বিষয়টি নিয়ে বিরক্ত নগরবাসী। এত উন্নয়নের পরেও কেন নগরীজুড়ে পানিবন্দি থাকতে হবে। নগরীর বিশিষ্টজনেরা বলেন অপরিকল্পিত নগরায়নের ফলে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। এখন থেকে সুপরিকল্পিতভাবে নগরায়ন না করা গেলে আগামীতে আরো ভোগান্তির শিকার হতে হবে নগরবাসীকে।
এ বিষয়ে কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মোঃ মনিরুল হক সাক্কু জানান, পানি নিষ্কাশনের জন্য ড্রেনেজ সিস্টেমের কাজ এখনো শেষ হয়নি। আগামী মাস খানেক সময়ের মধ্যে সম্পূর্ণ কাজ শেষ হবে। আশা করি তারপর থেকে আর জলাবদ্ধতার সমস্যা আর থাকবেনা।