শুক্রবার ২৬ GwcÖj ২০১৯


আজ বাঙ্গালীর প্রানের উৎসব


আমাদের কুমিল্লা .কম :
14.04.2019

নতুন বর্ষবরণে প্রস্তুত কুমিল্লা

মাহফুজ নান্ট।।

আনন্দ-উৎসব-তিক্ততা-অর্জণ বিসর্জনের স্মৃতি-বিস্মৃতি জড়িত আরো একটি বছরকে বিদায় জানিয়ে আজ গোটা বাঙ্গালি জাতি নতুন প্রত্যাশায় নব উদ্যেমে নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত হয়েছে।গেল বছর পুরো জাতি যেমন অনেক কিছু হারিয়েছে, আবার অর্জনও করেছে ।তাই আনন্দ-বেদনার ১৪২ কে বিদায় দিয়ে আজ রোববার আমরা বরণ করব বাংলা ১৪২৬ কে। গোটা জাতির সাথে নতুন বছরের পহেলা বৈশাখ প্রানের উৎসবকে স্বাগত জানাতে একসাথে মিলিত হবে আজ পুরো কুমিল্লা। বর্ণাঢ্য আয়োজন সম্পন্ন। এখন উৎসবের পালা শুরুর অপেক্ষা।

পহেলা বৈশাখ বাংলা বর্ষবরণ উপলক্ষে আজ সকাল আটটায় কুমিল্লা ভিক্টোরিয়া সরকারী কলেজের উচ্চ মাধ্যমিক শাখা কান্দিরপাড় থেকে সদর আসনের সাংসদ বীরমুক্তিযোদ্ধা আলহাজ আ.ক.ম বাহা উদ্দিন বাহারের নেতৃত্বে কুমিল্লা জেলা ও পুলিশ প্রশাসনের দায়িত্বও কর্মকর্তা-কর্মচারী ও কুমিল্লার সকল পেশা শ্রেণীর মানুষের সম্মিলিত এক বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা নগর প্রদক্ষিণ করবে। শোভাযাত্রায় সকল পেশা শ্রেণীর মানুষ ছাড়াও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন,শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে।

কুমিল্লা জেলা প্রশাসন সূত্রে জানা যায়,নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে ষ্টেশন ক্লাবে মুড়িমুড়কি দিয়ে জলযোগ করা হবে। পরে সাড়ে আটটায় জেলা প্রশাসকের বাসভবনে পান্তা ইলিশের আয়োজন থাকছে। বিকেলে কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।
এদিকে বাংলা নতুন বছরকে কেন্দ্র করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়,ভিক্টোরিয়া সরকারী কলেজ, সরকারী কলেজ,সরকারী মহিলা কলেজসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে দিনভর আনন্দ উৎসবের কর্মসূচী গ্রহণ করা হয়েছে।
এদিকে বর্ষবরণ উপলক্ষে কুমিল্লা টাউনহল মাঠে বৈশাখী মেলার প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আজ সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মেলা চলবে।
এদিকে বর্ষবরণ উপলক্ষে কুমিল্লার মাছের আড়তে গতকাল সন্ধ্যা বিভিন্ন জেলা সদর থেকে বড় বড় মাছ এনে জমা করতে দেখা যায় মৎস্য ব্যবসায়ীদের। নিয়মিত মৎস্য ব্যবসায়ীদের সাথে মৌসুমী মৎস্য ব্যবসায়ীরাও বড় মাছ নিয়ে বাজাওে আসার প্রস্তুতি নিয়েছে। গতকাল নগরীর রাজগঞ্জ বাজারে গিয়ে দেখা যায়,পহেলা বৈশাখকে কেন্দ্র করে প্রচুর ইলিশ মাছ সরবরাহ করা হয়েছে। এককেজী ওজনের ইলিশ মাছ আড়াই হাজার থেকে সাড়ে তিন হাজারের মধ্যে বিকিকিনি করেছেন ক্রেতা বিক্রেতারা।মাঝারি সাইজের ইলিশ আঠারোশ থেকে আড়াই হাজার টাকায় কেজী প্রতি বিক্রি হচ্ছে। রাজগঞ্জ বাজারের মাছ বিক্রেতা ইকবাল জানান, গত কয়েকদিন ধরে চাঁদপুর ও চট্টগ্রাম থেকে ইলিশ আনা হচ্ছে বাজারে। বিভিন্ন সংগঠন পহেলা বৈশাখ উপলক্ষে অগ্রিম অর্ডার দিয়ে ইলিশ মাছ সরবরাহ করেছেন। মৎস্য ব্যবসায়ী ইকবাল আরো জানান, আজ রবিবার পহেলা বৈশাখ উপলক্ষে ইলিশসহ অন্যান্য মাছের সরবরাহ যেমন থাকবে দামও তেমন থাকবে।
একই কথা বললেন বাদশা মিয়া ও নিউমাকের্টের মৎস্য ব্যবসায়ীরা। তারা এ বছর প্রচুর বড় মাছের সরবরাহ থাকবে।
এদিকে বর্ষবরণ উৎসব উপলক্ষে নগরী ও নগরীর বাইরের বিনোদন কেন্দ্রগুলোতে পর্যটক ও ভ্রমন পিয়াসুদের জন্য উন্মুক্ত কনর্সাটসহ ব্যাপক বিনোদনমূলক প্রস্তুতি নেয়া হয়েছে। করা হয়েছে নতুন আলোকস্বজ্জা।
তবে গতকাল সন্ধ্যায় হাল্কা ঝড়বৃষ্টির কারনে আজ বর্ষবরণ নিয়ে কিছুটা সংশয়ের মধ্যে রয়েছে সাধারণ মানুষ। কারণ ঝড়বৃষ্টি থাকলে উৎসবের আমেজের বদলে চিন্তি দিন পার করতে হতে পারে।
তবে আজ আবহাওয়ার বিষয়ে কুমিল্লা আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো:ইসমাইল হোসেন ভূইয়া জানান, আজ রবিবার আকাশ আংশিক মেঘাচ্ছন্ন থাকবে,দিনের যে কোন সময় হালকা বৃষ্টি কিংবা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে।