মঙ্গল্বার ২১ †g ২০১৯


কচুরিপানার ফুলে আমের বিয়ে !


আমাদের কুমিল্লা .কম :
16.04.2019


স্টাফ রিপোর্টার।।
কুমিল্লায় পহেলা বৈশাখে কচুরিপানার ফুল দিয়ে আমের বিয়ে দিলো শিশুরা। কুমিল্লার গ্রাম গুলোতে শিশুরা খেলার ছলে কচুরিপানা দিয়ে বিয়ের আসর সাজায়। পরে দুটি আমকে বর-কনে সাজিয়ে বিয়ে দেয়। এতে শিশুদের একটি পক্ষ থাকে বরের পক্ষে আর অন্য পক্ষ থাকে কনের পক্ষে। তারা মাটি আর পাতা দিয়ে খেলনা খাবারও রান্না করে। আমের বিয়ের পর তারা আম কেটে খেতে শুরু করে।
কুমিল্লার লাকসাম উপজেলার মনপাল গ্রামের নাবিলা মোস্তফা নিঝুম বলে,তার আম্মু কাছে শুনেছে- পহেলা বৈশাখে আমের বিয়ে হয়। এর আগে আম খাওয়া ভালো নয়। তখন আমে আঠা থাকে। যা মুখের ক্ষতি করে।
তাই তারা আমের বিয়ের আযোজন করেছে।
কুমিল্লার লেখক ও শিক্ষাবিদ এহতেশাম হায়দার চৌধুরী বলেন,ইলিশ পান্তা বাঙালীর সংস্কৃতি নয়। এটা নগর কেন্দ্রীক বাণিজ্যিক সংস্কৃতি। আমরা ছোট বেলায় নতুন বছরে পুকুর থেকে ধরা কিংবা বাজার থেকে আনা বড় মাছ দিয়ে ভাত খেয়েছি। বাড়ির বড় মোরগটি রেখে দেয়া হতো বছরের প্রথম দিন খাওয়ার জন্য। সে দিন স্বজনরা এ বাড়ি থেকে ওই বাড়িতে যেতাম। এছাড়া বাদি গাছের গোটা আর আম মুখে পুরে পুকুরের পানিতে ডুব দিয়ে খেতাম। এতে নাকি সারা বছর শরীরে গুটি হবে না বলে মুরব্বিরা বলতেন। আর বিকালে সবাই মিলে মেলায় যেতাম।