বুধবার ১৯ জুন ২০১৯


কুমিল্লা শিক্ষাবোর্ডের নতুন চেয়ারম্যান-সচিবের যোগদান


আমাদের কুমিল্লা .কম :
12.06.2019


স্টাফ রিপোর্টার।
কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান পদে প্রফেসর মো.আবদুস ছালাম ও সচিব পদে সহযোগী অধ্যাপক নূর মোহাম্মদ যোগদান করেছেন। মঙ্গলবার বেলা ১১ টায় যোগদান অনুষ্ঠানে শিক্ষা বোর্ডের কর্মকর্তা ও কর্মচারী সমিতির নেতৃবৃন্দ,প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। পরে নবাগত চেয়ারম্যান ও সচিব শিক্ষাবোর্ড কর্মকর্তাদের নিয়ে নগর উদ্যোনে অবস্থিত বঙ্গবন্ধু ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

মঙ্গলবার কুমিল্লা শিক্ষাবোর্ডের সদ্য সাবেক চেয়ারম্যান প্রফেসর মো.রুহুল আমিন ভূইয়া নবাগত চেয়ারম্যান প্রফেসর মো.আবদুস ছালামের নিকট দায়িত্ব অর্পণ করেন। পরে সহযোগী অধ্যাপক নূর মোহাম্মদকে সচিব পদে দায়িত্ব বুঝিয়ে দেন নবাগত নবাগত চেয়ারম্যান প্রফেসর মো.আবদুস ছালাম। সাবেক চেয়াম্যানকে বিদায় ও নবাগত চেয়ারম্যান-সচিবকে বরণ অনুষ্ঠানে কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড.আসাদুজ্জামান,উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ শহিদুল ইসলাম,হাবিবুর রহমান, ড.সফিকুল ইসলাম,কলেজ পরিদর্শক জহিরুল ইসলাম পাটোয়ারী,উপ-কলেজ পরিদর্শক বিজন চক্রবতী,স্কুল পরিদর্শক আজারুল ইসলাম,উপ-স্কুল পরিদর্শক জাহিদুর রহমানসহ শিক্ষাবোর্ডের কর্মকর্তাবৃন্দ এবং কর্মচারী সমিতির সভাপতি আবদুল খালেক ও সাধারণ সম্পাদক হাজী মকবুল আহমেদ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, গত ৩০ মে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক আদেশ কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর মো.আবদুস সালামকে চেয়ারম্যান পদে পদায়ন করা হয়। এর আগে গত ২৪ মার্চ উপ-সচিব (একাডেমিক) ও সহযোগী অধ্যাপক নূর মোহাম্মদকে সচিব পদে পদায়ন করা হয়। প্রফেসর মো.রুহুল আমিন ভূইয়াকে প্রদায়ন করা হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ পদে। কুমিল্লা শিক্ষাবোর্ডের নবাগত চেয়ারম্যান ও সচিব উভয় কর্মকর্তার বাড়ি ব্রাক্ষণবাড়িয়া জেলায়।

নবাগত চেয়ারম্যান প্রফেসর মোঃ আবদুস ছালাম:

কুমিল্লা শিক্ষাবোর্ডের বর্তমান চেয়ারম্যান প্রফেসর মো: আবদুস ছালাম রংপুর জেলার মিঠাপুকুর উপজেলায় ১৯৬৩ সালে ২৯ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তবে তাঁর পৈত্রিক নিবাস ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুর উপজেলাধীন ভেলানগর গ্রামে। তাঁর পিতা মো: আবুল হোসেন মিয়া ওরফে আবুল হাসেম একজন বীর মুক্তিযোদ্ধা ও পুলিশ অফিসার ছিলেন। মাতা মোসা: আম্বিয়া খাতুন গৃহিনী ছিলেন।
তিনি কুড়িগ্রামের ফুলবাড়ি জছিমিয়া উচ্চ বিদ্যালয় হতে ১৯৭৮ সালে এসএসসি, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ হতে ১৯৮০ সালে এইচএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ১৯৮৪ সালে ভূগোল ও পরিবেশ বিষয়ে বিএসসি (অনার্স) এবং একই বিশ্ববিদ্যালয় হতে ১৯৮৫ সালে ১ম শ্রেণিতে এমএসসি ডিগ্রি অর্জন করেন।
শিক্ষাজীবন শেষ করে তিনি ১৯৯০ সালে ঢাকার ইস্পাহানী কলেজে প্রথম চাকুরীতে যোগদান করেন। পরে তিনি পিএসসি’র মাধ্যমে ১০% কোটায় বাংলাদেশ সিভিল সার্ভিস (সাধারণ শিক্ষা) এর ক্যাডার কর্মকর্তা হিসেবে নিয়োগ লাভ করেন। তিনি চাঁদপুর সরকারি কলেজে সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে, কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল কলেজে প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসেবে, চট্টগ্রাম সরকারি কলেজে সহযোগী অধ্যাপক হিসেবে দায়িত্ব পালনের পর মো.আব্দুস ছালাম ২০১০ সালের সেপ্টেম্বর থেকে কুমিল্লা শিক্ষাবোর্ডের উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) পদে যোগ দেন। ৫ জুন ২০১৪ থেকে তিনি কুমিল্লা শিক্ষাবোর্ডের সচিব পদে যোগদান করেন। তিনি বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ভূমি ব্যবহার ও আর্থ-সামাজিক অবস্থার বিষয়ে গবেষণা করেন। তিনি উচ্চমাধ্যমিক ও ডিগ্রি পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ভূগোল বিষয়ে একাধিক বই লিখেছেন। তাঁর লিখিত অনেক প্রবন্ধ-নিবন্ধ বিভিন্ন জার্নাল/ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে। তিনি ২৩টি স্মরণিকা ও সুভ্যিনির সম্পাদনা করেন। তিনি বাংলাদেশে জাতীয় ভূগোল সমিতির আজীবন সদস্য, বাংলাদেশে ভূগোল একাডেমী ও বিসিএস শিক্ষক সমিতির সদস্য, বাংলাদেশ ইয়ং জিওগ্রাফার্স এসোসিয়েশন এর প্রতিষ্ঠাতা সদস্য ও বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক যুগ্ম সম্পাদক ও কুমিল্লা জেলাস্থ ব্রাহ্মণবাড়িয়া সমিতির উপদেষ্টা এবং কুমিল্লা জেলাস্থ বাঞ্ছারামপুর কল্যাণ সমিতির সভাপতি। বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের কার্যকরী কমিটির সদস্য। তিনি দেশের প্রায় ৫০টি সেমিনার ও ওয়ার্কশপে অংশগ্রহণ করেন এবং অল ইন্ডিয়া ফেডারেশন অব ইউনিভার্সিটি এন্ড কলেজ টিচার্স অরগানাইজেশনের আমন্ত্রণে ভারতে অনুষ্ঠিত সেমিনারে একাধিকবার অংশগ্রহণ করেন।

নবাগত সচিব নূর মোহাম্মদ :
নবাগত সচিব নূর মোহাম্মদ এর বাড়ি ব্রাক্ষণবাড়িয়া শহরের কান্দুঘর এলাকায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণিতে ¯œাতকোত্তর করা ১৪ তম বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের কর্মকর্তা সহযোগী অধ্যাপক নূর মোহাম্মদ দীর্ঘ দিন কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের উপ-সচিব (একাডেমিক) পদে কর্মরত ছিলেন। এর আগে তিনি দেবিদ্বার সরকারি কলেজ,বরুড়া সরকারি কলেজসহ দেশের কয়েকটি কলেজে শিক্ষকতা করেছেন। চলতি বছরের ২৪ মার্চ মাসের শেষ দিকে নূর মোহাম্মদকে সচিব পদে পদায়ন করা হয়।