সোমবার ২২ জুলাই ২০১৯


আজ বাংলাদেশ- অস্ট্রেলিয়া লড়াই


আমাদের কুমিল্লা .কম :
20.06.2019


নিউজ ডেস্ক।।
জয় দিয়েই বিশ্বকাপ মিশন শুরু করে বাংলাদেশ। কিন্তু টানা দুই হার ও এক ম্যাচ পরিত্যক্ত হওয়ায় আশহত হয়েছিল টাইগাররা। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রেকর্ড জয়ের মাধ্যমে নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছে টিম বাংলাদেশ। ৫ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে অবস্থান করে সেমিফাইনালে ওঠার স্বপ্ন ভালোভাবেই টিকিয়ে রেখেছে টাইগাররা। বিশ্বকাপে বাংলাদেশের সামনে এবার প্রতিপক্ষ শক্তিশালী অস্ট্রেলিয়া। নটিংহামের ট্রেন্ট ব্রিজে আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় অজিদের মুখোমুখি হবে মাশরাফী বাহিনী।
বিশ্বকাপে নিজেদের ষষ্ঠ ম্যাচেই মাঠে নামছে দুই দল। বাংলাদেশ এর আগে পাঁচ ম্যাচের মধ্যে দুইটিতে জিতেছে, দুইটিতে হেরেছে। বাকি একটি ম্যাচ বৃষ্টিতে ধুয়ে গেছে।
অন্যদিকে, অস্ট্রেলিয়া তাদের পাঁচটি ম্যাচের মধ্যে চারটিতে জিতে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে শক্ত অবস্থানে রয়েছে। ভারতের বিপক্ষে হারলেও আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও শ্রীলংকাকে হারিয়েছে অজিরা।
দক্ষিণ আফ্রিকাকে হারানোর মাধ্যমে বিশ্বকাপ মিশন শুরু করে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলের বিপক্ষে দুর্দান্ত জয় পেলেও পরের দুই ম্যাচে হেরেছে মাশরাফীর দল। তারপর শ্রীলংকার বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে ভেসে গেছে। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩২২ রানের লক্ষ্যমাত্রা তাড়া করে জিতে নিজেদের শক্তি জানান দিয়েছে টাইগাররা।
অস্ট্রেলিয়ার বিপক্ষে রেকর্ড ভালো নয় বাংলাদেশের। অজিদের বিপক্ষে এখন পর্যন্ত ২০টি ওয়ানডে ম্যাচ খেলে বাংলাদেশ জিতেছে মাত্র একটিতে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়। অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের একমাত্র ওয়ানডে জয়টি এসেছিল ২০০৫ সালে। সেই জয়টি এসেছিল ইংল্যান্ডের মাটিতেই। কার্ডিফে ন্যাটওয়েস্ট সিরিজের ম্যাচে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়েছিল হাবিবুল বাশারের নেতৃত্বাধীন বাংলাদেশ। সেই ম্যাচে খেলেছিলেন বাংলাদেশ দলের বর্তমান অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজা।
এবারের বিশ্বকাপে বাংলাদেশকে একাই টেনে নিয়ে যাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। চার ম্যাচ খেলে দুইটি সেঞ্চুরি ও দুইটি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। সাকিবই এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সেরা রান সংগ্রহকারী ব্যাটসম্যান। চার ম্যাচে ১২৮.০০ গড়ে তিনি করেছেন ৩৮৪ রান।
প্রথম তিন ম্যাচে বাংলাদেশ একই একাদশ নিয়ে খেলে। একাদশের বাইরে রাখা হয় লিটন দাস, সাব্বির রহমান, আবু জায়েদ রাহি ও রুবেল হোসেনকে। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একাদশে ফেরানো হয় লিটন দাসকে। বাদ পড়েন অফ ফর্মে থাকা মোহাম্মদ মিথুন। একাদশে সুযোগ পেয়েই বিধ্বংসী ইনিংস খেলেছেন লিটন। বিশ্বকাপে নিজের অভিষেক ম্যাচে ৬৯ বলে ৯৪ রান করে অপরাজিত থাকেন তিনি। শেষ মুহূর্তে দলের কেউ ইনজুরিতে না পড়লে বৃহস্পতিবার একাদশে পরিবর্তন আনার কোনো সম্ভাবনা নেই।