শুক্রবার ২৩ অগাস্ট ২০১৯


কুমিল্লা বোর্ডে বেড়েছে পাশের হার ও জিপিএ ৫


আমাদের কুমিল্লা .কম :
17.07.2019

মোট পরীক্ষার্থী ৯৪,৩৬০,পাশ করেছে ৭৩৩৫৮জন।
জিপিএ পাঁচ পেয়েছে ২,৩৭৫জন। গড় পাশের হার ৭৭.৭৪ ভাগ ।

মাহফুজ নান্টু।।

কুমিল্লা বোর্ডে এইসএসসি পরীক্ষায় পাশের হার ও জিপিএ ৫ বেড়েছে। আজ বেলা পৌনে একটায় কুমিল্লা শিক্ষাবোর্ডের মিলনায়তনে সচিব নূর মোহাম্মদ উপস্থিত গণমাধ্যম কর্মীদের কাছে এ তথ্য তুলে ধরেন।

পরিসংখ্যান অনুযায়ী দেখা যায়, ২০১৯ সালে কুমিল্লা শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯৪ হাজার ৩৬০ জন,যার মধ্যে মোট পাশ করে ৭৩,৩৫৮জন । জিপিএ ৫ পেয়েছে ২,৩৭৫ জন। অসাধুপায় অবলম্বনের দায়ে ৪৫ জন শিক্ষার্থীকে বহিস্কার করা হয়। এছাড়াও চলতি বছর ৩ টি প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থী পাশ করে নি এবং শতভাগ পাস করেছে ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থী।
গত ২০১৮ সালে মোট পরীক্ষার্থী ছিলো ১ লাখ,৩ হাজার ৬৬৬ জন। মোট পাশ করেছিলো ৬৭,৮২০।জিপিএ ৫ পেয়েছিলো ৯৪৪ জন। পাশের হার ছিলো ৬৫.৪২ ভাগ। গত বছর ২ টি প্রতিষ্ঠানের কেউ পাশ করে নি। শতভাগ পাশ করেছিলো ১৪ টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থী।
সংবাদ সম্মেলনে কুমিল্লা শিক্ষাবোর্ডের সচিব নূর মোহাম্মদ জানান, শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকদের সমন্বয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মানোন্নয়নে কাজ করা হয়েওছ। ফলশ্রুতিতে এ বছর গড় পাশের হার ও জিপিএ পাঁচ উভয়ই বেড়েছে। বোর্ডের অধীন ছয় জেলার এইচএসসি পরীক্ষার পাশের হার ও শিক্ষার মানের অগ্রগতির ধারাবাহিকতা রক্ষায় আমরা অঙ্গিকারাবদ্ধ।