শনিবার ১৬ নভেম্বর ২০১৯


কুমিল্লা পাসপোর্টের ৮দালালকে জেল জরিমানা


আমাদের কুমিল্লা .কম :
30.08.2019


স্টাফ রিপোর্টার।।
কুমিল্লায় তিন শতাধিক পাসপোর্টসহ ৮ দালালকে আটকের পর জেল জরিমানা প্রদান করা হয়েছে। কুমিল্লার আঞ্চলিক পাসপোর্ট অফিসের পাশের দুইটি ভবন কে-আলী মার্কেট ও ইউসুফ ম্যানশনে র‌্যাব এবং জেলা প্রশাসন অভিযান তাদের আটক করে। বৃহস্পতিবার নোয়াপাড়া এলাকার ওই মার্কেটগুলোতে অভিযান পরিচালনা করা হয়। আটককৃত দালালরা হলো, জাকির হোসাইন (২৮), জহুরুল হক (৩৭), আলমগীর হোসাইন (৬৫), সজিব হোসাইন (২৬), হুমায়ন কবির (৪৫), সালাউদ্দিন (৩২), আবু মূসা (৫৫) এবং জামাল মিয়া (৬৫)।
কুমিল্লার র‌্যাব ১১ সিপিসি -২ এর ভারপ্রাপ্ত কোম্পানি কমান্ডার প্রণব কুমার বলেন, দীর্ঘদিন ধরে র‌্যাবের গোয়েন্দাদের নজরদারিতে ছিল কুমিল্লার পাসপোর্ট অফিসের স্থানীয় দালালদের এই চক্র। বৃহস্পতিবার র‌্যাব ১১ এর বিশেষ টিম অভিযান চালায় সদর উপজেলার নোয়াপাড়া এলাকার দুটি মার্কেটে। এসময় মার্কেটের ৪টি প্রতিষ্ঠান থেকে ৩শতাধিক পাসপোর্ট, বিপুল পরিমাণের নকল সিল, জাল সার্টিফিকেট ও সনদসহ জড়িত ৮ দালালকে আটক করা হয়।
পরবর্তীতে আটককৃত দালালদের মধ্যে জাকির হোসাইন অনার্স পরিক্ষার্থী হওয়ায় তাকে দুই লক্ষ টাকা এবং কাগজপত্র এবং কোন পাসপোর্ট না পাওয়ায় জহুরুল হককে ৫০ হাজার টাকা জরিমানা করে দুইজনকে ছেড়ে দেওয়া হয়। এছাড়া অপর ৬জনকে ১৫ দিন করে কারাভোগ এবং সেই সাথে প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়। এছাড়াও প্রতিষ্ঠানগুলোকে সিলগালা করে দেয়া হয়েছে।
কুমিল্লা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন আরা’র নেতৃত্ব পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে এসকল রায় প্রদান করা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন আরা জানান, দালালদের মাধ্যমে পাসপোর্ট না করে সরাসরি নিজেরা পাসপোর্ট করার জন্য। জব্দকৃত পাসপোর্টগুলোর প্রকৃত মালিকদের সংশ্লিষ্ট প্রশাসনের সাথে যোগাযোগ করে নিয়ে যেতে আহবান করেন। এধরণের অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি জানান।