বৃহস্পতিবার ১৯ †m‡Þ¤^i ২০১৯
  • প্রচ্ছদ » sub lead 1 » চাঁদপুরে চলছে ইলিশ শিকারি জেলেদের নৌকা নিবন্ধন


চাঁদপুরে চলছে ইলিশ শিকারি জেলেদের নৌকা নিবন্ধন


আমাদের কুমিল্লা .কম :
30.08.2019

চাঁদপুর প্রতিনিধি ।।

চাঁদপুরে পরীক্ষামূলকভাবে চলছে ইলিশ শিকারি জেলেদের নৌকা নিবন্ধন। এটি শুরু করে মতলব উত্তর উপজেলা প্রশাসন, ইকোফিশ প্রকল্প ও উপজেলা মৎস্য দফতর।

প্রথম ধাপে দুটি ইউপির ১৭৩টি নৌকা নিবন্ধনের আওতায় আনা হয়। পরে অন্যান্য এলাকাতেও শুরু হবে এ কার্যক্রম। এছাড়া পর্যায়ক্রমে সারা দেশের ইলিশ শিকারি জেলেদের নৌকা নিবন্ধন করা হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী বলেন, আমরা সরকারের কাছে জেলার জেলেদের নৌকা নিবন্ধনের সুপারিশ করেছি। এরই ধারাবাহিকতায় পরীক্ষামূলক হিসেবে মতলব উত্তর উপজেলায় জেলেদের নৌকা নিবন্ধন শুরু হয়েছে। এখানে সফলতা পেলে অন্যান্য উপজেলার জেলেদের নৌকা নিবন্ধনের আওতায় আনা হবে।

ইকোফিশ প্রকল্পের ফিল্ড কো-অর্ডিনেটর এসএম আব্দুল্লাহ আল মামুন বলেন, রোববার উপজেলার বাবু বাজার, ষাটনল ইউপির আওতায় মেঘনা নদীতে মাছ ধরায় নিয়োজিত নৌকাগুলোর আনুষ্ঠানিক নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করা হয়। এখানে ইলিশ শিকারে ব্যবহৃত ১০০ নৌকা নিবন্ধন করা হয়।

তিনি বলেন, জেলেদের সুষ্ঠু ব্যবস্থাপনায় আনার জন্য একটি পাইলট প্রকল্প এ নিবন্ধন। নৌকাগুলো নিবন্ধিত হলে কোন নৌকা কি ধরনের জাল ব্যবহার করছে এবং কী কার্যক্রম করছে তা মনিটরিং করা অনেকটাই সহজ হবে। এছাড়া মা ইলিশ রক্ষা এবং জাটকা শিকার বন্ধে এটি কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করছি।

তিনি আরো বলেন, ইলিশ সম্পদ রক্ষায় সরকারি আদেশ-নিষেধ মেনে চলতে জেলেদের সচেতনও করা হচ্ছে। এছাড়া বিকল্প কর্মসংস্থানের উদ্দেশ্যে প্রকৃত মৎস্যজীবী পরিবারের সদস্যদের সেলাই মেশিন, ক্ষুদ্র ব্যবসা, হাঁস-মুরগি, গবাদি পশু পালন, শাকসবজি চাষসহ বিভিন্ন কাজে সহযোগিতা করা হচ্ছে।