সোমবার ১৬ ডিসেম্বর ২০১৯
  • প্রচ্ছদ » sub lead 3 » শীঘ্রই উচ্ছেদ অভিযান আজ থেকে পুরোনো গোমতী নদী দখলদারদের তালিকা শুরু


শীঘ্রই উচ্ছেদ অভিযান আজ থেকে পুরোনো গোমতী নদী দখলদারদের তালিকা শুরু


আমাদের কুমিল্লা .কম :
19.09.2019

মাহফুজ নান্টু ।। কুমিল্লার পুরাতন গোমতী নদীর দুই পাড়ের বিভিন্ন স্থান সাত শতাধিক দখলদারদের কবলে চলে গেছে। বিষয়টি বেশ ফলাওভাবে গণ্যমাধ্যমে প্রচারতি-প্রকাশিত হওয়ার পর স্থানীয় প্রশাসন নড়েচড়ে বসেছে। পুরোনো গোমতী দখলদারদের কবল থেকে মুক্ত করতে আজ থেকে তালিকা শুরু হ”্ছ।ে রোধে আজ থেকে দখলদারদের বিরুদ্ধে তালিকা হালনাগাদ করা হবে এবং তালিকা হাল নাগাদের পর শীঘ্রই উচ্ছেদ অভিযান শুরু হবে।
কুমিল্লা আদর্শ সদর ভূমি অফিসের তথ্য মোতাবেক জানা গেছে ২৫৮.০২ একর জায়গা ৭২২ জন দখলদারের কবলে চলে গেছে। এ পর্যন্ত পুরাতন গোমতী নদীর অবৈধ দখলদারের ৭৭২ জনের একটি তালিকা করা হয়েছে। তাদের উচ্ছেদের জন্য ২০০৩ সাল থেকে ৮-৯ দফা নোটিশ দেওয়া হয়েছে। কিন্তু রাজনৈতিকসহ নানা কারণে আজও তা কার্যকর করা সম্ভব হয়নি। তথ্যেমতে দখলকৃত কৃষিজমি ১৫৬.৭৪ একর এবং অকৃষি খাসজমি ১০২ একরসহ মোট ২৫৮.০২ একর উল্লেখ করে ওই জমি দখলমুক্ত করার অনুরোধ করা হয়েছিল। এরপর ২০১৬ সালে অতিরিক্ত জেলা প্রশাসককে (রাজস্ব) প্রধান করে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হলেও অবৈধ দখলদার উচ্ছেদ হয়নি।
তবে এবার দখলদারদের আর কোন ছাড় নেই। তালিকা প্রণয়নের পইে উচ্ছেদ নোটিশ প্রদান করা হবে বলে জানা যায়। এ বিষয়ে কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন,আজ থেকে পুরাতন গোমতী নদীর দুই পাড়ের অবৈধ দখলদারদের তালিকা করা হবে। তালিকার পরেই তাদের উচ্ছেদ করা হবে।