শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯


কুমিল্লায় প্রতিমা কারিগরদের ব্যস্ততা


আমাদের কুমিল্লা .কম :
20.09.2019

মাহফুজ নান্টু। নগর কুমিল্লায় এখন উৎসবের আমেজ পরিলক্ষিত হচ্ছে। দুয়ারে কড়া নাড়ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আগামী অক্টোবর মাসের প্রথম সপ্তাহে শুরু হবে এ দুর্গা উৎসব। আর তাই পূজা উপলক্ষে প্রতিমা তৈরিতে কারিগররা ব্যস্ত সময় পার করছেন।
কুমিল্লার বিভিন্ন পূজা মন্ডপ ও ঠাকুরদের সাথে কথা বলে জানা যায়, আগামী অক্টোবর মাসের তিন তারিখ দুর্গা উৎসব শুরু হবে। সে অনুযায়ী কারিগররা এখন প্রতিমার অবয়বে তুলির শেষ আচড় কাটছেন।
কুমিল্লা ঠাকুরপাড়া বাগানবাড়ি এলাকার কালিগাছতলা মন্দিরের পাশে প্রতিমা তৈরি করেন কারিগর রমেশ পাল। কথা হয় রমেশ পালের সাথে। তিনি জানান,দুর্গা প্রতিমা তৈরির উদ্দেশ্য গত চারমাস পূর্বে ঢাকার বিক্রমপুর এলাকা থেকে কুমিল্লায় এসেছেন। এখন পর্যন্ত ৪১ টা প্রতিমা তৈরি করেছেন। অর্ডার করা প্রতিটা প্রতিমা সর্বোচ্চ ২০ থেকে ২৫ হাজার টাকায় নিবেন ক্রেতারা।
কান্দিরপাড়ের মনোহরপুর এলাকার রাজরাজেশ্বরী কালীবাড়ী মন্দিরের ভেতর দুর্গা প্রতিমার অর্ডার করতে আসা পূর্ণিমা হালদার,কানাই লাল দত্ত, পার্থ প্রতিম রক্ষিত জানান,বিগত বছরের চেয়ে এ বছর দূর্গা পূজার আনন্দ বেশী হবে। স্যাটেলাইটের কল্যাণে সবাই সবার এলাকার পূজা মন্ডপকে আকর্ষণীয়ভাবে উপস্থাপনের চেষ্টা করবে। মা দুর্গাকে সন্তুষ্ট করার পাশাপাশি ধরণী থেকে পাপিষ্ঠদের দূর করতে এ বছর পূজার আয়োজনের কমতি থাকবে না। তাই নিজের মহল্লায় পূজা অর্চনা করতেই ২০ হাজার টাকা মূল্যমানের একটি প্রতিমা তৈরির অর্ডার করেছি। আশা করি যথা সময়ে প্রতিমা পেয়ে যাবো।