মঙ্গল্বার ১৯ নভেম্বর ২০১৯


আবরার হত্যার প্রতিবাদে কুমিল্লার বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বিক্ষোভ


আমাদের কুমিল্লা .কম :
09.10.2019

স্টাফ রিপোর্টার।।  বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধন করেছে কুমিল্লা বিশ^বিদ্যালয়, ভিক্টোরিয়া ও সরকারি কলেজসহ জেলার বিবেকবান ছাত্র সমাজ। মঙ্গলবার কুমিল্লা নগরীর কান্দিরপাড় টাউনহলের সামনে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে শিক্ষার্থীরা আবরার হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবি করে বলেন, একটি স্বাধীন দেশে ফেসবুকে স্ট্যাটাস দেওয়াকে কেন্দ্র করে হত্যাকা-ের ঘটনা হতাশাজনক। দেশে আইন থাকা সত্ত্বেও স্বপ্রণোদিত হয়ে এ ধরনের সন্ত্রাসী কর্মকা- দেশের ছাত্র সমাজ মেনে নেবে না।
ছাত্রদের মধ্যে বক্তব্য রাখেন কুমিল্লা বিশ^বিদ্যালয়ের ছাত্র মাজহারুল ইসলাম হানিফ, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্র মহিউদ্দিন আকাশ, শরিফ খান ও সরকারি ছাত্র সৈকতসহ সচেতন অভিভাবক ও বিভিন্ন সামাজিক সংগঠনের নেতাকর্মীরা।
এদিকে কুবি প্রতিনিধি জানান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে হত্যার প্রতিবাদে মোমবাতি প্রজ্জ্বলন ও বিক্ষোভ মিছিল করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের(কুবি) শিক্ষার্থীরা। মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে এ কর্মসূচি পালন করে তারা।
মোমবাতি প্রজ্জ্বলন শেষে শহীদ মিনার থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শিক্ষার্থীরা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু ভাস্কর্যের সামনে এসে শেষ হয়। এতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ একাত্মতা পোষণ করে। এসময় সংরক্ষিত সমাবেশে আবরার হত্যার প্রতিবাদ করে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করে শিক্ষার্থীরা।
সমাবেশে বক্তারা বলেন, ‘আবরার ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে আন্দোলনের প্রথম শহীদ। নূর হোসেনের আত্মত্যাগের মধ্য দিয়ে যেমন এদেশ থেকে স্বৈরাচারী সরকারের পতন হয়েছিল তেমনি আবরার ফাহাদের শহীদ হওয়ার মধ্যে দিয়ে এদেশ থেকে ভারতীয় আগ্রাসন দূর হবে।’ আবরারসহ পূর্ব থেকে যত হত্যাকা- ঘটেছে সবগুলোর সুষ্ঠু বিচার নিশ্চিত করার দাবি জানান তারা।