মঙ্গল্বার ১২ নভেম্বর ২০১৯


দাউদকান্দির ব্যবসায়ীকে হত্যার দায়ে ৯ জনের মৃত্যুদণ্ড


আমাদের কুমিল্লা .কম :
15.10.2019

নিউজ ডেস্ক ।। কুমিল্লার দাউদকান্দি থানায় দায়ের করা আলোচিত জাহাঙ্গীর আলম হত্যা মামলায় ৯ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই মামলায় চার আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। সোমবার (১৪ অক্টোবর) চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত বিচারক মো. আব্দুল হালিম এ রায় দেন। নগর পুলিশের সহকারী কমিশনার (প্রসিকিউশন) কাজী শাহাবুদ্দিন আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।
মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মোহাম্মদ হারুন মিয়া, তার ছেলে মোহাম্মদ সজিব ও রাজিব, মোহাম্মদ শাওন, আমীন, রভু, মোহাম্মদ মমিন, মহসিন ও আবু তাহের। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মতিন, শাহ পরান, শামীম ও খোকন মিয়া।
কাজী শাহাবুদ্দিন আহমেদ বলেন, ‘কুমিল্লার দাউদকান্দি থানায় ২০১৩ সালের ১ ডিসেম্বর দায়ের করা জাহাঙ্গীর আলম হত্যা মামলায় গতকাল আদালত ৯ জনকে মৃত্যুদণ্ড এবং চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। একই রায়ে আদালতে আসামিদের প্রত্যেককে এক লাখ টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও দুই বছরের সশ্রম কারাদণ্ড দেন। অন্যদিকে সাক্ষ্য প্রমাণে দোষী সাভ্যস্ত না হওয়ায় আদালত তিন জনকে এই মামলা থেকে অব্যাহতি দিয়েছেন।’

মামলার এজহার সূত্রে জানা যায়, কুমিল্লার গৌরিপুরের দক্ষিণ পাড়া এলাকায় একটি মৎস্য প্রজেক্টকে কেন্দ্র করে জাহাঙ্গীর আলমের সঙ্গে আসামিদের শত্রুতা ছিল। ২০১৩ সালের ১ ডিসেম্বর রাতে স্থানীয় একটি মাহফিল থেকে বাসায় ফেরার পথে আসামিরা তাকে কুপিয়ে হত্যা করে। পরে এ ঘটনায় পরদিন দাউদকান্দি থানায় মামলা দায়ের করা হয়।

ওই মামলা তদন্ত করে ২০১৪ সালের ১৬ মার্চ তদন্ত কর্মকর্তা ১৬ জনকে আসামি করে আদালতে চার্জশিট দাখিল করেন। এরপর ২০১৫ সালে আদালত চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেন। ২০১৫ সালের ১ নভেম্বর মামলাটি দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়।