শুক্রবার ২২ নভেম্বর ২০১৯
  • প্রচ্ছদ » sub lead 1 » লক্ষাধিক মানুষের সমাগমে নৈরাজ্যকর পরিস্থিতি তৈরিতে অসাধু চক্র


লক্ষাধিক মানুষের সমাগমে নৈরাজ্যকর পরিস্থিতি তৈরিতে অসাধু চক্র


আমাদের কুমিল্লা .কম :
08.11.2019

মাসুদ আলম।।  লালমাই পাহাড়ের পাদদেশে অবস্থান কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)। চলতি মাসের ৮ এবং ৯ নভেম্বর ৩টি ইউনিটে কুবিতে অনুষ্ঠিত হবে ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা। পাহাড়ি পরিবেশ আর সরু রাস্তা দিয়ে পরীক্ষার কেন্দ্রগুলোতে পৌছতে যানবাহনের বাড়তি চাপে হিমশিম খেতে হয় পরীক্ষার্থীদের। এ বছর ৬৮ হাজার ৭৭ জন পরীক্ষার্থী ভর্তি পরিক্ষায় অংশগ্রহণ করবে। ১৯টি কেন্দ্রে এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে। দূর থেকে আগত পরীক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তি ও হয়রানি কমাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ^াস জেলা ও কুবি প্রশাসনের।
অতীতের অভিজ্ঞতা থেকে কুবির শিক্ষার্থীরা জানান, প্রতি বছর ভর্তি পরীক্ষায় কুবিতে পরীক্ষার্থী ও অভিভাবকসহ প্রায় লক্ষাধিক মানুষের সমাগম ঘটে। বহু দূর দূরান্ত এবং বিভিন্ন প্রত্যন্ত অঞ্চল থেকে আসা পরীক্ষার্থী সাথে থাকেন অভিভাবকরাও। লোকে লোকারন্য পরিবেশ আর যানবাহনের চাপে ভোগান্তিতে পড়তে হয় আগতদের।
তাদের অভিযোগ, বিপুল পরিমাণ মানুষের আগমনে যানবাহন ও আবাসিক হোটেল ভাড়া এবং খাবার দাম বাড়িয়ে নৈরাজ্যকর পরিস্থিতি তৈরি করে একটি অসাধু চক্র। সুযোগ সন্ধানী বখাটেরা নানাভাবে হয়রানিও করে নবাগত পরীক্ষার্থীদের। টাকা পয়সা ও মোবাইল ফোন চুরি-ছিনতাই এবং মেয়ে পরীক্ষার্থীরা ইভটিজিংয়ের শিকারের রেকট আছে অতীতে।

অতীতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আসা পরীক্ষার্থী ও অভিভাকদের হয়রানি ও ভোগান্তির বিষয়গুলো তুলে ধরলে, ৬ নভেম্বর কবি বিশ^বিদ্যালয় প্রশাসন বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের যাতায়াতের সুবিধার্থে আগামীকাল বৃহস্পতিবার দুপুর ২টা থেকে ফ্রি বাস সার্ভিস চালু থাকবে।
বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলের কর্মকর্তা জাহিদ জুয়েল জানান, ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের যাতায়াতের সুবিধার্থে বৃহস্পতিবার দুপুর ২টা থেকে ফ্রি বাস সার্ভিস চালু হচ্ছে। এ বাসগুলো কুমিল্লা ক্যান্টনমেন্ট ও পদুয়ারবাজার বিশ্বরোড থেকে প্রতি ১ ঘন্টা পর পর এবং কুমিল্লা রেলস্টেশন থেকে কান্দিরপাড় হয়ে ২ ঘন্টা পর পর ক্যাম্পাসের উদ্দেশ্যে ছেড়ে আসবে। এছাড়া বৃহস্পতিবার দিবাগত রাত ১টায় একটি বাস কুমিল্লা রেলস্টেশন থেকে কান্দিরপার হয়ে ক্যাম্পাস অভিমুখে আসবে।
কুমিল্লা বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার প্রফেসর ড. মোঃ আবু তাহের বলেন, এবারের ভর্তি পরীক্ষায় ৬৮ হাজার ৭৭ জন পরীক্ষার্থী ভর্তি পরিক্ষায় অংশগ্রহণ করবে। এরমধ্যে এ ইউনিটে ২৬ হাজার ৯শ ৭৫ জন, বি ইউনিটে ২৮ হাজার ২শ ৯৫ জন এবং সি ইউনিটে ১২ হাজার ৮শ ০৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশনিবেন। ভর্তি পরীক্ষা সুস্থ ও শান্তিপূর্ণ করতে প্রশাসন প্রস্তুত।
পরীক্ষা ব্যবস্থাপনা যেন প্রশ্নবিদ্ধ না হয় সেদিকেই নজর রয়েছে জানিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বলেন, কুমিল্লা বিশ^বিদ্যালয় পাহাড়ি অঞ্চলে রাস্তা-ঘাট এখানে সংকীর্ণ। গত বছর প্রবেশ পথের রাস্তাটি খুবই খারাপ ছিল। এবার রাস্তাটি একটু ভালো হয়েছে। পরিবহর ভাড়া বৃদ্ধি এবং নৈরাজ্য সৃষ্টির বিষয়ে প্রতিবছর আমরা বিশ^বিদ্যালয় প্রশাসন থেকে জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে লিখিত ও মৌখিক ভাবে অবহিত করি।
দূর দূরান্তের পরীক্ষার্থীদের আবাসন, যাতায়াতসহ যাবতীয় সহযোগিতায় হেল্প ডেস্কসহ নানা প্রান্তুতি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনগুলো। শিক্ষার্থীদের একটি প্রতিনিধিদল পুলিশ সুপারের সাথে সাক্ষাত করলে তিনি জানান, আগতরা যেন নির্বিঘেœ চলাফেরা করতে পারেন তার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে আইনশৃংখলা বাহিনী।

কুমিল্লা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম বলেন, বিশ^বিদ্যালয় শহর ও হাইওয়ে থেকে একটু দূরে। সব কিছু বিবেচনা করে ভর্তি পরীক্ষাকে ঘিরে আমরা ট্রাফিক ব্যবস্থাপনা সাজিয়েছি। এই বছর অতীতের সমস্যাগুলো হবে না। শহরে এবং বিশ^বিদ্যালয় এলাকায় অতিরিক্ত এক লক্ষ মানুষের চাপ বেড়ে যাওয়ায় সুযোগ বুঝে সিএনজি চালিত অটোরিকশা, রিকশা এবং অন্যান্য পরিবহনগুলো ভাড়া বৃদ্ধি করে। এছাড়া আবাসিক ও খাওয়ার হোটেলগুলো অতিরিক্ত দাম বাড়িয়ে দেয়। যার কারণে পরীক্ষার্থী এবং অভিভাকরা ভোগান্তিতে পড়ে। এই সার্বিক বিষয়গুলো নিয়ে কুবি প্রশাসন, জেলা প্রশাসকের সাথে কথা বলেন আবাসিক হোটেলগুলো নোটিশ দিয়েছি। সেই সাথে খাবার দোকানগুলো নির্ধারিত দামের বাহিরে যেন অতিরিক্ত টাকা নিতে না পারে। এই বিষয়গুলো আমাদের নজরদারিতে থাকবে।