শুক্রবার ২২ নভেম্বর ২০১৯
  • প্রচ্ছদ » sub lead 1 » ১৮ মিনিট লেট, হলে ঢুকতে না পেরে ভর্তিচ্ছুর আহাজারি (ভিডিও)


১৮ মিনিট লেট, হলে ঢুকতে না পেরে ভর্তিচ্ছুর আহাজারি (ভিডিও)


আমাদের কুমিল্লা .কম :
08.11.2019

স্টাফ রিপোর্টার ॥ ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়(কুবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা। সকাল ১০টা থেকে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়। ‘এ’ ইউনিটে (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ) সাতটি বিভাগে মোট ৩৫০টি আসনে ভর্তির জন্য আবেদন জমা পড়েছে ২৬ হাজার ৯৭৫ টি। প্রতি আসনের বিপরীতে ৭৭ জন ভর্তিচ্ছু আবেদন করেছে।

এদিকে নির্দিষ্ট সময়ে পৌঁছাতে না পারায় বেশ কয়েকজন শিক্ষার্থীকে পরীক্ষার হলে ঢুকতে দেওয়া হয়নি। এমনই একজন ছাত্রী ফারহানা খানম; যিনি ১৮ মিনিট পর আসায় ঢুকতে না পেরে কান্নায় ভেঙে পড়েন। অভিভাবক এবং ছাত্রীর দাবি, গাবতলী থেকে ভোর ৪ টায় রওনা দিয়ে যানজটে পোঁছাতে দেরি হয়; এতেই তাদের ঢুকতে বাঁধা দেওয়া হয়। পরে অবশ্য কান্নায় ভেঙে পড়ায় বিষয়টিতে উপাচার্য হস্তক্ষেপ করেন। মানবিক বিবেচনায় ২৫ মিনিট পর ঢুকতে দেয়া হয় তাকে।

জানতে চাইলে উপাচার্য এমরান কবির চৌধুরী বলেন, ‘কান্নাকাটি করছে। মানবিক দিক বিবেচনায় তাকে সুযোগ দেয়া হয়েছে। এমন চার-পাঁচজন ছাড়া মোটামুটি পরীক্ষা সুষ্ঠু হয়েছে।

এ বছর ছয়টি অনুষদের অধীনে মোট ১ হাজার ৪০টি আসনের বিপরীতে আবেদন করেছে ৬৮ হাজার ৭৭ জন শিক্ষার্থী। ‘বি’ ইউনিটে (কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ) আটটি বিভাগে ৪৫০টি আসনের বিপরীতে ২৮ হাজার ২৯৫ জন এবং ‘সি’ ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ) চারটি বিভাগে ২৪০টি আসনের বিপরীতে ১২ হাজার ৮০৭ জন শিক্ষার্থী আবেদন করেছেন। ‘বি’ ইউনিটে ৬৩ জন এবং ‘সি’ ইউনিটে ৫৩ জন প্রতিদ্ব›িদ্বতা করবে।

এছাড়া নিরাপত্তা নিশ্চিতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির মোট ৫টি টিম কাজ করছে বলে জানিয়েছেন বিশ্বদ্যিালয়ের প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন। তিনি বলেন, ‘ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে ৪ জন ম্যাজিস্ট্রেট থাকবেন যেন শিক্ষার্থীদের খাবার কিংবা যানবাহনে ভোগান্তি না পোহাতে হয়। এছাড়া যে কোন ধরণের অনিয়ম ঠেকাতেও বদ্ধপরিকর তারা।’ এছাড়া ভর্তি পরীক্ষার সংশ্লিষ্ট তথ্য যথাসময়ে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট www.cou.ac.bd ও হেল্পলাইন ০১৫৫৭-৩৩০৩৮১/০১৫৫৭-৩৩০৩৮২ এ জানা যাবে।