বুধবার ৫ অগাস্ট ২০২০
  • প্রচ্ছদ » sub lead 2 » সমাবর্তনের উচ্চ ফি নির্ধারণ করার কুবি কর্তৃপক্ষকে উকিল নোটিশ


সমাবর্তনের উচ্চ ফি নির্ধারণ করার কুবি কর্তৃপক্ষকে উকিল নোটিশ


আমাদের কুমিল্লা .কম :
22.11.2019

জহিরুল হক বাবু।। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে(কুবি) আসন্ন সমাবর্তনের জন্য উচ্চ ফি নির্ধারণ করার সিদ্ধান্তকে বৈষম্যমূলক মনে হওয়ায় লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ২০০৯-২০১০ ইং শিক্ষাবর্ষের শিক্ষর্থী মোঃ তারেক রহমানের পক্ষে বৃহস্পতিবার লিগ্যাল নোটিশটি পাঠিয়েছেন সুপ্রীম কোর্টের আইনজীবী এডভোকেট একলাছ উদ্দিন ভূইয়া।
লিগ্যাল নোটিশে উল্লেখ করেন আগামী ২৭/০১/২০২০ ইং তারিখে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমবর্তন অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠানে অংশ না নিয়ে সার্টিফিকেট নিতে হলে সমাবর্তনের সমপরিমাণ ফি দিতে হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন। ফি হিসেবে ¯œাতক- ৩৫৫০ টাকা ও মাস্টার্স ৪০৫০ টাকা বিকাশের মাধ্যমে দিতে হবে। এই ফি দেশের অন্য শিক্ষা প্রতিষ্ঠানের তুলনায় অস্বাভাবিক। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাবর্তনে অনার্স পর্যায়ে নিবন্ধন ফি ছিল ২০০০ টাকা, মাস্টার্স পর্যায়ে নিবন্ধন ফি ছিলো ৩০০০ টাকা। সনদ নিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ৩০০ টাকা নিচ্ছে বলে বিজ্ঞপ্তিতে জানা গেছে। সেখানে নতুন হওয়া কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে কি ভিত্তিতে সমাবর্তনে অংশ না নিলেও ফি দিতে হবে, পাশাপাশি সনদ নিতে ফি দিতে হবে।
এ বিষয়ে লিগ্যাল নোটিস বৃহস্পতিবার রেজিস্টার্ড ডাকযোগে ইউজিসি চেয়ারম্যান, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভিসি এবং রেজিস্ট্রার বরাবরে প্রেরণ করা হয়েছে।
এ বিষয়ে সুপ্রীম কোর্টের আইনজীবী এডভোকেট একলাছ উদ্দিন ভূইয়া জানান, নোটিশ প্রাপ্তির ৭২ ঘন্টার মধ্যে সমাবর্তনের সমপরিমাণ ফি গ্রহণের সিদ্ধান্ত বাতিল এবং সমাবর্তনের নির্ধারিত উচ্চ ফিস পুনমূল্যায়ন না করলে আসন্ন সমাবর্তন সাময়িক স্থগিতে উচ্চ আদালতের আশ্রয় নেয়া হবে।