শুক্রবার ২৪ জানুয়ারী ২০২০


আমোদ প্রতিষ্ঠাতার ২৫তম মৃত্যুবার্ষিকী আজ


আমাদের কুমিল্লা .কম :
28.11.2019

স্টাফ রিপোর্টার।। আজ ২৮নভেম্বর। দেশের প্রাচীনতম সংবাদপত্র আমোদ এর প্রতিষ্ঠাতা সম্পাদক মোহাম্মদ ফজলে রাব্বীর ২৫তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৪ সালের ২৮ নভেম্বর তিনি মৃত্যুবরণ করেন। এই উপলক্ষে আজ বৃহস্পতিবার মোহাম্মদ ফজলে রাব্বী সংসদ ও তার পরিবার দিনব্যাপী বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে। তার মধ্যে রয়েছে কবর জিয়ারত,দোয়া ও আলোচনা সভা। বিকাল ৩.৩০মিনিটে কুমিল্লা নগরীর রাজগঞ্জ ক্যাপসিক্যাম পার্টি সেন্টারে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
শিক্ষা ও সংস্কৃতিতে কুমিল্লাকে এগিয়ে নেয়ায় ‘আমোদ’ এর ভূমিকা রয়েছে বলে মন্তব্য বিশিষ্টজনদের। আমোদ পরিবারের সূত্র জানায়,১৯৫৫ সালের ৫মে থেকে কুমিল্লায় মোহাম্মদ ফজলে রাব্বী ‘আমোদ’ পত্রিকার প্রকাশনা শুরু করেন। আমোদ পূর্ব পাকিস্তানের প্রথম ক্রীড়া সাপ্তাহিক। পরে তা সাধারণ সংবাদ পত্রে রুপ নেয়। আমোদ তার নিয়মিত প্রকাশনার ৬৫ বছর অতিবাহিত করছে। তিনি ১৯২৫সালের ১জুন কুমিল্লা নগরীর মোগলটুলীতে জন্মগ্রহণ করেন। তার পৈত্রিক বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার শাহবাজপুরে। ১৯৯৪ সালের ২৮ নভেম্বর মোহাম্মদ ফজলে রাব্বী মৃত্যুবরণ করেন।
বৃহত্তর কুমিল্লা তথা বাহ্মণবাড়িয়া, চাঁদপুর এবং তার আশে পাশের এলাকায় এখন যে সংবাদপত্রের বিকাশ দেখা যায় তার উৎস ‘আমোদ’। প্রথম দিকে বৃহত্তর নোয়াখালী ও সিলেটে আমোদ এর সার্কুলেশন ছিলো। বৃহত্তর কুমিল্লার ৬৫বছরের জীবন্ত দলিল রয়েছে আমোদ-এর পাতায় পাতায়। মানুষের ব্যক্তি জীবনের সুখ, দুঃখের সাথে জাতীয় জীবনের বিশেষ মুহূর্ত গুলিতেও আমোদ কাÐারীর ভ‚মিকা পালন করেছে। বিশেষ করে ৬৯’ এর গণঅভ‚্যত্থান, ৭০ এর নির্বাচন, ৭১ এর অসহযোগ আন্দোলন তথা মুক্তিযুদ্ধকালীন সময়ে। আঞ্চলিক সংবাদপত্র হিসেবে উল্লেখযোগ্য ভ‚মিকা রাখার কারণে আমোদ তার যোগ্য স্বীকৃতিও পেয়েছে। জাতিসংঘের অঙ্গ সংগঠন ইউনেস্কো এশিয়ার পাঁচটি সেরা আঞ্চলিক পত্রিকার একটি হিসেবে আমোদ স্বীকৃতি লাভ করে।