বুধবার ২৬ ফেব্রুয়ারী ২০২০


আজ থেকে বৃষ্টির সম্ভাবনা, সঙ্গে শৈত্যপ্রবাহ


আমাদের কুমিল্লা .কম :
26.12.2019

আজ ২৬ ও কাল ২৭ ডিসেম্বর দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এ সময় শৈত্যপ্রবাহেরও আশঙ্কা করা হচ্ছে। আবহাওয়া অধিদফতর সূত্রে এ তথ্য জানা গেছে।
আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, ‘আগামী পরশু এবং তার পরদিন পশ্চিমা লঘুচাপের প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে। এতে আরও কমতে পারে তাপমাত্রা। শৈত্যপ্রবাহ বয়ে যাবে দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে। বিশেষ করে উত্তর-পশ্চিমাঞ্চলে তাপমাত্রা কমতে পারে বেশি।’
আবহাওয়া অধিদফতর বলছে, গত কয়েকদিনে বাংলাদেশের আকাশে সূর্যের দেখা মেলেনি। ফলে তাপমাত্রা বেশ কমে যায়। এখন সূর্য উঠলেও তেজ না থাকায় তাপমাত্রা খুব বেশি কমছে না। গতকাল সোমবারের (২৩ ডিসেম্বর) তুলনায় আজ মঙ্গলবার বেড়ে গেছে বাতাসের গতিবেগ। শীতের অনুভূতি আগের মতোই। আজ কনকনে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার। গতকাল গতি ছিল ৫ থেকে ৬ কিলোমিটারের মধ্যে। তবে আগের টানা ছয় দিন গতিবেগ বেড়ে হয়েছিল ঘণ্টায় ৬ থেকে ১৫ কিলোমিটার।
এদিকে, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সোমবার এ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে, আজ ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস; যা গতকাল ছিল ১৪ দশমিক ২। এই হিসেবে আজ ঢাকায় তাপমাত্রা এক ডিগ্রি কমে গেছে।
চট্টগ্রামে তাপমাত্রা বেড়ে আজ হয়েছে ১৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, গতকাল ছিল ১৪ দশমিক ৪, সিলেটে আজ ১২ দশমিক ১, গতকাল ছিল ১৩ দশমিক ৮, রাজশাহীতে আজ ১০ দশমিক ৭, গতকাল ছিল ১২ দশমিক ৮, রংপুরে ১০ দশমিক ৫, গতকাল ছিল ১২ দশমিক ২, খুলনায় ১২ দশমিক ৭, গতকাল ছিল ১৩ দশমিক ৮ এবং আজ বরিশালে ১২, গতকাল ছিল ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়ায়।
এদিকে, আবহাওয়া অধিদফতরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।