বুধবার ২৬ ফেব্রুয়ারী ২০২০
  • প্রচ্ছদ » sub lead 2 » দেবিদ্বারে গোমতী নদীতে অভিযান ভেকু ও ট্রাক্টরসহ মাটিকাটা চক্রের ৩ সদস্য আটক


দেবিদ্বারে গোমতী নদীতে অভিযান ভেকু ও ট্রাক্টরসহ মাটিকাটা চক্রের ৩ সদস্য আটক


আমাদের কুমিল্লা .কম :
27.12.2019

দেবিদ্বার প্রতিনিধি।। কুমিল্লার দেবিদ্বারে ক্ষত-বিক্ষত গোমতী নদীর তীর থেকে মাটি কাটার সময় হাতেনাতে ধরে ৩জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। গতকাল বৃহস্পতিবার সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত উপজেলার শিবনগর, দেবিদ্বার পুরাতন বাজার ও বড় আলমপুরের কয়েকটি স্পটে এ অভিযান চালানো হয়। আটককৃতরা হলো, হৃদয় ভূইয়া (২০) মাসুম মিয়া (২১) ও শক্কু মিয়া (২৮)। এরই মধ্যে হৃদয় ভূইয়াকে ৭ দিনের জেল ও মাসুম ও শক্কু মিয়াকে ১০ হাজার টাকা জরিামানা করেন।
ওই অভিযানে দুইটি শক্তিশালী মাটি কাটার ভেকু, ৪টি মাটি বহনকারী ট্রাক্টরও জব্দ করা হয়। দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাকিব হাসানের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। এসময় আরও উপস্থিত ছিলেন দেবিদ্বার থানার উপ-পরিদর্শক মো. ইকতিয়ার হোসেন, উপজেলার নাজির মো. সফিকুল ইসলাম, পুলিশ সদস্য মো. মনির হোসেন, রুপম বুড়ুয়াসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যম কর্মীরা।
উপ-পরিদর্শক ইকতিয়ার হোসেন জানান, প্রকাশ্যে গোমতী নদীর তীর থেকে অবৈধ ভাবে মাটি কেটে নিয়ে যাচ্ছিলেন শতাধিক শ্রমিক। এসময় সেখানে ভ্রাম্যামাণ আদালতে মাটিকাটা চক্রের সদস্যদের আত্মসমর্পণ করতে বললে তারা দৌঁড়ে পালানোর চেষ্টা করেন। ভ্রাম্যমাণ আদালত বাধ্য হয়ে পুলিশের সহযোগিতায় ওই চক্রের ৭ মাটিকাটা চক্রের সদস্যকে আটক করতে পারেন, চক্রের অন্য সদস্যরা পালিয়ে যান। পরে ঘটনাস্থল থেকে ৪টি ট্রাক্টর ও ২টি শক্তিশালী ভেকু জব্দ করেন।
ইউএনও রাকিব হাসান বলেন, মাটি কাটার ফলে গোমতী নদীর গতিপথ নষ্ট হয়ে পানি প্রবাহে বাধা সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়াও মাটি কাটার কারণে গোমতীর পরিবেশ হুমকির মুখে পড়েছে। তাই মাটি চুরি ও নদীর গতিপথ নষ্ট করার দায়ে অভিযুক্ত ব্যক্তিদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। তিনি আরও জানান, অভিযুক্ত লোকজনকে আত্মসমর্পণ করতে বললে তারা দৌড়ে পালাতে চাইলে পুলিশ তাদের দৌড়ে আটক করেন।
প্রসঙ্গত, গত ২৫ ডিসেম্বর দৈনিক আমাদের কুমিল্লায় ‘ দেবিদ্বারে গোমতীতে মাটি কাটায় বিপন্ন পরিবেশ’ সংবাদ প্রকাশ হয়। পরে গতকাল বৃহস্পতিবার এ অভিযান চালানো হয়। এর আগে জেলার বুড়িচং উপজেলায় গোমতী নদীর বিভিন্ন স্পটে পানি উন্নয়ন বোর্ড ও জেলা প্রশাসনের সহায়তায় অভিযান চালিয়ে গোমতীর প্রতিরক্ষ বাঁধের ওপর ১৫৪ টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেন।