সোমবার ৬ জুলাই ২০২০


কুমিল্লায় পৌষের বৃষ্টিতে বিপর্যস্ত জনজীবন


আমাদের কুমিল্লা .কম :
04.01.2020

মাহফুজ নান্টু ।। বাংলা বর্ষপঞ্জিতে এখন পৌষ মাস। তীব্র শীতের এই সময়ে গতকাল শুক্রবার আকাশ কালো করে দিনভর হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে কুমিল্লায়। পৌষের এই সর্বনাশা বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পরেছে কুমিল্লার জনজীবন। অন্তহীন সমস্যায় দিন পার করেছে জেলার নি¤œ আয়ের মানুষজন। আবহাওয়া অধিদপ্তরের মতে গতকাল শুক্রবার ১৯ মি.মি বৃষ্টিপাত রেকর্ড করা হয়।
গতকাল শুক্রবার সকাল সাতটা থেকে আকাশ কালো করে বৃষ্টিপাত শুরু হয়। থেমে থেমে রাত পর্যন্ত হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়। শুক্রবার ছুটির দিন হলেও বৃষ্টির কারনে নগরীর জনবহুল এলাকা কান্দিরপাড়,রাজগঞ্জ,পুলিশ লাইন,রেইসকোর্স এলাকায় দিনভর মানুষের পদচারণা ছিলো না। খুব প্রয়োজন ছাড়া শীত উপেক্ষা করে কেউ ঘর হতে বের হয় নি।
কান্দিরপাড় এলাকায় গিয়ে দেখা যায়,শীত উপেক্ষা করে মাথায় পলিথিন মুড়িয়ে যাত্রীর জন্য অপেক্ষা করছে গোটা বিশেক রিক্সা চালক। তাদের মধ্যে কেউ কেউ দীর্ঘক্ষন বসে থেকেও যাত্রীর দেখা পান নি। ফুটপাতের ফেরীওয়ালাদের হাকডাক ছিলো না বলেই চলে। যারা পন্যর পসরা সাজিয়ে বসেছিলেন বৃষ্টি আর ঠান্ডায় জুবোথুবো হয়েছিলেন দিনভর।
রাজগঞ্জ মোড়ে সাশ্রয়ীমূল্য গরম কাপড় বিক্রি করা ফেরওিয়ালা আফজাল জানান,আজ (গতকাল) বিকেল চারটা পর্যন্ত মাত্র ১শ টাকার কাপড় বিক্রি করেছেন। রিক্সাওয়ালা ফরিদ জানায় মালিকের জমা টাকা উঠেনি দুপুর পর্যন্ত। ফরিদ আফসোস করে জানান, আজ শুক্রবার ছিলো। শীতকালে ছুটির দিনে অনেক বেশী আয় হয়। বৃষ্টি না হলে মালিকের জমা ছাড়াও আজ অন্তত ৬ শ টাকা নিয়ে বাসায় ফিরতেন। কিন্তু বৃষ্টির কারনে আর তা হলো না।
কুমিল্লা আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো:ইসমাইল ভুঁইয়া জানান,পশ্চিমা ও পূবালী লঘুচাপের প্রভাবে শুক্রবার সারাদিন কুমিল্লায় বজ্রসহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। শুক্রবার কুমিল্লায় ১৯ মি.মি বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আবহাওয়া কর্মকর্তা ইসমাইল হোসেন আরো জানান, লঘুচাপের প্রভাবে আজ শনিবারও বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে অবস্থার উন্নতি ঘটবে।